Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকার ২৫ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ভোমরা স্থলবন্দরে টানা ১৩ দিন আমদানি-রফতানি বন্ধ
আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা থেকে : সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে টানা ১৩ দিন আমদানি-রফতানি বন্ধ থাকায় সরকার ২৫ কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত। একই সাথে বন্দরের সাথে সংশ্লিষ্ট শ্রমিকরাও রয়েছেন অনাহারে অর্ধাহারে। এদিকে, বন্দরের কার্যক্রম স্বাভাবিক হতে এখনো তিন-চার দিন সময় লাগতে পারে।
জানা যায়, পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে টানা ৬ দিন ছুটির ফাঁদে পড়ে ভোমরা স্থল বন্দর। ঈদের ছুটি শেষ হলেও বন্দরের কার্যক্রম চালু হয়নি। বাঁধ সাধে ভারতের বশিরহাটের প্রশাসন। তারা ভোমরা বন্দর ব্যবসায়ীদের জানিয়ে দেন ঘোজাডাঙ্গা এলাকার ঝুঁকিপূর্ণ ব্রিজ সংস্কার করতে সময় লাগবে কমপক্ষে সাত দিন। ততক্ষণ পর্যন্ত বন্ধ রাখতে হবে সকল প্রকার আমদানি-রফতানি। সে হিসেব মতে, আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ভারতের সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন ও প্রশাসন। ফলে টানা ১৩ দিনের ছুটির ফাঁদে পড়ে স্থবির হয়ে পড়েছে ভোমরা স্থল বন্দরের কার্যক্রম। এতে কয়েক হাজার শ্রমিক, কর্মকর্তা-কর্মচারী ও ব্যবসায়ীরা বেকার হয়ে পড়েছেন। একই সাথে সরকার অন্তত ২৫ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে, মন্তব্য কাস্টমস কর্তৃপক্ষের।
বিষয়টি নিশ্চিত করে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, ভারতীয় ঘোজাডাঙ্গা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন এক লিখিত বার্তার মাধ্যমে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনকে অবহিত করে বলা হয়, গত ১৪ সেপ্টেম্বর ভারতের বসিরহাট এসডিও অফিসে অনুষ্ঠিত এক সভার সিদ্ধান্ত অনুযায়ী ঘোজাডাঙ্গা এলাকার একটি ঝুঁকিপূর্ণ ব্রিজের সংস্কার কাজের জন্য আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সেদেশের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে অনুযায়ী আগামী ২৪ সেপ্টেম্বর থেকে আবারো দু’দেশে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা এখনও পর্যন্ত অনিশ্চিত রয়েছে।
ভোমরা বন্দরে আগামী ২৪ সেপ্টেম্বর আমদানি-রফতানির কার্যক্রম যাতে পুনরায় শুরু হয়, সে ব্যাপারে তিনি সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।
ভোমরা বন্দর শুল্ক স্টেশনের সহকারী কমিশনার মোঃ আব্দুল কাইয়ূম জানান, টানা ১৩ দিনে এই বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় সরকার অন্তত ২৫ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তিনি অতি দ্রুত ভোমরা বন্দরের আমদানি রফতানি শুরুর ব্যাপারে আশাবাদী।
তবে, ভোমরা ইমিগ্রেশন দিয়ে পাসপোর্ট যাত্রীরা যথারীতি যাতায়াত করছেন বলে জানিয়েছেন, বন্দর ইমিগ্রেশন ওসি সুব্রত কুমার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার ২৫ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ