Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিথ্যা তথ্যে হাউজ বিল্ডিং ঋণে পাঁচ বছর শাস্তি

সংসদে বিল প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন থেকে মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে আগের চেয়ে বেশি সাজা ভোগ করতে হবে। এমন বিধান রেখে ১৯৭৩ সালের এ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব সংসদে উঠেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল সোমবার ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১’ সংসদে তোলেন। পরে সেটি এক মাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে আইনে বলা আছে, কর্পোরেশনের কাছ থেকে কেউ যদি ঋণ গ্রহণে ইচ্ছাকৃতভাবে মিথ্যা বিবরণী দেন বা জেনে শুনে মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা কর্পোরেশনে যে কোন ধরণের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন তাহলে দুই বছর কারাদন্ড, দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন। প্রস্তাবিত বিলে সেটি বাড়িয়ে পাঁচ বছর কারাদন্ড এবং পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে। এছাড়া, কর্পোরেশনের লিখিত সম্মতি ছাড়া যদি কেউ নাম প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে ব্যবহার করেন তাহলে তার জন্য শাস্তি আগে ছয় মাস ছিল এবং এক হাজার টাকা জরিমানা ছিল। সেখানে প্রস্তাব করা হয়েছে ছয় মাস কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদে বিল প্রস্তাব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ