Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম বিদ্বেষী প্রচারণার কারণেই কানাডায় মুসলিম হত্যাকান্ড

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৫ এএম

সারাবিশ্বে মুসলিম বিদ্বেষী প্রচারণার কারণেই কানাডায় সন্ত্রাসী কর্মকান্ড ঘটিয়ে মুসলিম মা-বোনদেরকে শহীদ করা হয়েছে। কানাডায় মুসলিম হত্যাকান্ডের সাথে জড়িত সন্ত্রাসীকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। কানাডায় মুসলমানদের নিরাপত্তা ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতকরণে জাতিসঙ্ঘকে কার্যকরি উদ্যোগ নিতে হবে। কানাডায় একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক চাপা দিয়ে হত্যার ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে গতকাল বিভিন্ন ইসলামী সংগঠনের নেতৃবৃন্দ বিবৃতি ও সভায় এসব কথা বলেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ : কানাডায় একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক চাপা দিয়ে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান।
এক বিবৃতিতে নেতৃদ্বয় মুসলিম পরিবারের হত্যাকান্ড পরিকল্পিত ও ইসলাম-বিদ্বেষী ঘটনা বলে আখ্যায়িত করেছেন। তারা বলেন, মুসলিম ও ইসলামবিদ্বেষী মনোভাব থেকেই কানাডায় মুসলিম পরিবারটিকে হত্যা করা হয়েছে। উগ্র খৃষ্টবাদী সন্ত্রাসীরাই পরিকল্পিতভাবে এ হত্যাকান্ড ঘটিয়েছে বলে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়েছে। নেতৃদ্বয় বলেন, বিশ্ব থেকে ইসলাম ও মুসলিম উম্মাহ ধ্বংস করতে উগ্র খ্রষ্ট সন্ত্রাসীরা উঠেপড়ে লেগেছে। অবিলম্বে কানাডায় মুসলিম পরিবারকে হত্যার সাথে জড়িতদের আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে। নেতৃদ্বয় বিশ্বমুসলিম নেতৃত্বকে ঐক্যবদ্ধভাবে ইসলামবিদ্বেষী ঘটনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : কানাডায় একই পরিবারের ৪জন মুসলমানকে ট্রাকচাপায় পরিকল্পিতভাবে হত্যাকারী সন্ত্রাসীকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শায়খুল হাদিস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম। তিনি বলেন, সারাবিশ্বে মুসলিম বিদ্বেষী প্রচারণার কারণেই কানাডায় সন্ত্রাসী কর্মকান্ড ঘটিয়ে মুসলিম মা-বোনদেরকে শহীদ করা হয়েছে। কানাডায় মুসলমানদের নিরাপত্তা ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতকরণে জাতিসঙ্ঘকে অবিলম্বে কার্যকরি উদ্যোগ নিতে হবে। কানাডায় মুসলিম হত্যাকান্ডের সাথে জড়িত সন্ত্রাসীকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার জন্য তিনি দেশটির প্রেসিডেন্টের প্রতি উদাত্ত আহবান জানান। গতকাল বুধবার দুপুরে কুমিল্লার লাকসাম ইসলামিয়া মাদরাসা মিলনায়তনে মাওলানা মুহাম্মদ উল্লাহর সভাপতিত্বে জমিয়তে উলামায়ে ইসলামের অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. গোলাম মহিউদ্দিন এসব কথা বলেন। জমিয়তে উলামায়ে ইসলামের এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। এতে আরো বক্তব্য রাখেন, মাওলানা মাহমুদুল হাসান জিহাদী, মাওলানা জসিম উদ্দিন বিজয়পুরী ও মাওলানা নুরুল হক সিরাজী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডায় মুসলিম হত্যাকান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ