Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্যোগের ঝুঁকি হ্রাসে কর্পোরেট সেক্টরকে আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৬:২৭ পিএম

দুর্যোগ ঝুঁকি হ্রাসে কর্পোরেট সেক্টরকে আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে। বিল্ডিং নির্মাণের সময় বিল্ডিং কোডসহ সামগ্রিক দিকনির্দেশনা মেনে নির্মাণ করতে হবে। বুধবার (৯ জুন) রাজধানীর একটি হোটেলে ‘দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা চূড়ান্তকরণ ও রিসোর্স মবিলাইজেশন’ বিষয়ক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন। তারা আরও বলেন, দুর্যোগ মোকাবেলায় মাল্টিসেক্টরাল এনগেজমেন্ট প্রয়োজন। সরকারি, বেসরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানের সমন্বয় বিশেষ করে কমিউনিটির এনগেজমেন্টের মাধ্যমে বড়ধরনের ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) এর ‘নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি প্রকল্প-২’ আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নর্বিাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব সেলিম রেজা বলেন, প্রতিনিয়ত আমরা দুর্যোগের সম্মুখীন হচ্ছি। রাষ্ট্র এই দুর্যোগ মোকাবেলায় যে বাহিনী নিয়োজিত রেখেছে তার বাইরে সিভিল রেসপন্সসিবিলি একটি বড় বিষয়। বিশেষ করে মনুষ্য সৃষ্ট দুর্যোগ প্রতিরোধে আমাদের প্রত্যেকের দায়িত্ব অনস্বীকার্য।

তিনি আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগ হলে অনেক ব্যক্তি মারা যায় উদ্ধার তৎপরতার অভাবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সচিব রবীন্দ্র শ্রী বড়–য়া, মোঃ মোস্তাক হোসেন, পরিচালক, হিউম্যানিটেরিয়ান, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত কর্মকর্তাবৃন্দ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাউন্সিলসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৯, ৩০, ৩২ ও ৩৪ নং ওয়ার্ডের খসড়া দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা (ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনা ও আপদকালীন পরিকল্পনা) প্রকল্পের সহযোগিতায় প্রণয়ন করা হয়। বুধবারের কর্মশালার মাধ্যমে ৪টি ওয়ার্ডের খসড়া দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা চূড়ান্তকরণ ও বাস্তবায়ন বিষয়ে বিশেষজ্ঞ মতামতের মাধ্যমে পর্যালোচনা করত: সিটি কর্পোরেশন লেভেলে চূড়ান্ত রুপ নেয়।

ইউরোপিয়ান সিভিল প্রটেকশন এন্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশনস (একো)’র অর্থায়নে সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহযোগিতায় কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি)র নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি প্রকল্প-২ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে বাস্তবায়িত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ