Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামই মানব জাতির সুরক্ষা দিতে পারে

হাত ধোয়া দিবসে আলোচনা সভায়-নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৭:৫৮ পিএম

ইসলামই মানব জাতির সুরক্ষা দিতে পারে। ইসলামের বিধানগুলো মেনে চললে মানুষের জীবন সহজ হবে। সুস্থতার নেয়ামতের মাধ্যমে বেঁচে থাকতে পারবে। তাই অজুর মাধ্যমে পবিত্রা থেকে বড় আর কিছু হতে পারে না। গতকাল সোমবার সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ডস্থ গ্লোবাল কওমী এডুকেশন ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ জীবনের সুবাতাস’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

জাতীয় হাত ধোয়া দিবস উপলক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে পরিষ্কার-পরিচ্ছন্নতার বার্তা পৌঁছে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে নেতৃবৃন্দ বলেন, আমরা সুস্থ থাকতে চাইলে, আমাদের জীবনকে পবিত্র রাখতে চাইলে মহানবী রাসুল (সা.) এর বাণী ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ’ এর উপর আমল করতে হবে। আমরা আমাদের বাহিরকে যেমন পরিষ্কার রাখব, তেমনই আমাদের আত্মাকেও পরিষ্কার রাখতে হবে।

নেতৃবৃন্দ বলেন, এখন মানুষ ও বিজ্ঞান স্বীকার করছে ইসলাম শত শত বছর আগে সব বলে দিয়েছে যা আজ বিজ্ঞান আবিষ্কার করছে। হাত ধোয়া থেকে বড় বিষয় হলো পবিত্রতা। এটাই ইসলামের আদর্শ। ইসলাম আমাদের শিখিয়েছে অজু করার। আর অজু হলো পবিত্রতার সবচেয়ে বড় মাধ্যম। আর এরই মাধ্যমে সারা বিশ্বে ইসলামের নির্দেশনা ছড়িয়ে পড়ছে। আমরা লক্ষ্য করছি পৃথিবী এগিয়ে আসছে পবিত্রতার দিকে ইসলামের সৌন্দর্যের দিকে। নেতৃবৃন্দ অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে মাদরাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানব জাতির সুরক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ