Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিচ্ছিন্ন পরিকল্পনার কারণে জিডিপি বাড়লেও উন্নয়ন টেকসই হচ্ছে না

প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চ’র সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০১ এএম

প্রতিটি পরিবেশ বিপর্যয়ের সঙ্গে উন্নয়ন প্রকল্পের সম্পর্ক রয়েছে। বিচ্ছিন্নভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণের ফলে জিডিপির প্রবৃদ্ধি বাড়ছে কিন্তু উন্নয়ন টেকসই হচ্ছে না। একদিকে বৃক্ষরোপণ উৎসব, অন্যদিকে বিপর্যস্ত হচ্ছে পরিবেশ, বাস্তুতন্ত্র ও মানুষের জীবন-জীবিকা। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেছেন আলোচকগণ। ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে এ সেমিনারের আয়োজন করে ‘প্রাণ-প্রকৃতি সুরক্ষা মঞ্চ’। সেমিনার সঞ্চালনা করেন সংগঠনের আহ্বায়ক ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া।

এতে প্রধান বক্তা ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ। সাংবাদিক গৌরাঙ্গা নন্দী, মিন্টু দেশোয়ারা, জঙ্গল গবেষক পরাগ রিছিল, পরিবেশ ভুক্তভোগী ফরিদ তালুকদার, রাশেদ রিপন, চাকমা রানী ইয়ান ইয়ান, খুলনা পরিবেশ সুরক্ষা মঞ্চ’র সভাপতি কুদরত ই খুদা প্রমুখ বক্তৃতা করেন।

‘তৃণমূলের পরিবেশ বিপর্যয় ও পুনরুদ্ধারের পথ’ শীর্ষক সেমিনারে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া দেশের ৭টি অঞ্চলের ভুক্তভোগী প্রসঙ্গ এবং প্রকৃতির ওপর অভিঘাত ও বাস্তবতা তুলে ধরেন।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আমরা এক স্ব-বিরোধী উন্নয়ন বাস্তবতার মধ্যে বসবাস করছি। একদিকে বৃক্ষরোপণ উৎসব অন্যদিকে বিপর্যস্ত হচ্ছে পরিবেশ, বাস্তুতন্ত্র ও মানুষের জীবন-জীবিকা। প্রতিটি পরিবেশ বিপর্যয়ের সাথে উন্নয়ন প্রকল্পের সম্পর্ক রয়েছে। উন্নয়ন কোনো বিচ্ছিন্ন ব্যাপার নয়। কিন্তু উন্নয়ন সহযোগীরা ও রাষ্ট্র বিচ্ছিন্নভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করছে। এতে জিডিপির প্রবৃদ্ধি হলেও উন্নয়ন টেকসই হচ্ছে না।

গৌরাঙ্গ নন্দী বলেন, ঘূর্ণিঝড় ইয়াস দক্ষিণ-পশ্চিম উপকূলে সরাসরি আঘাত না করলেও তার প্রভাবে যে অতি জোয়ার সৃষ্টি হয় তাতে দুর্বল বেঁড়িবাধ ভেঙে জনবসতি ও লোকালয় ভেসে গেছে। উপকূলের মানুষ নিজ বাড়িঘড়ে টিকতে না পেরে নিজে এলাকা ছেড়ে অন্য এলাকায় এমনকি দেশ ছেড়ে চলে যাচ্ছে। যে প্রক্রিয়ায় বাধ নির্মণ প্রকল্প চলছে তা প্রাণ-প্রকৃতি বিনাশী এই প্রক্রিয়া বন্ধ হওয়া দরকার। তিনি দক্ষিণ-পশ্চিম অঞ্চলের কয়েকটি গ্রামের বাস্তবচিত্র তুলে ধরেন।

সিলেট অঞ্চলের বাস্তবতা তুলে ধরে মিন্টু দেশোয়ারা বলেন, এই অঞ্চলের বন নিধন, খাসিয়া ও পান পুঞ্জিগুলো রক্ষায় জাতীয় পর্যায়ে আলোচনা হওয়া দরকার। একের পর এক পুঞ্জি দখল করে উন্নয়ন প্রকল্প গড়ে তোলা হচ্ছে যা এই অঞ্চলের পরিবেশের ভারসাম্য নষ্ট করছে।

রাশেদ রিপন রাজশাহী ও বরেন্দ্র অঞ্চলে উন্নয়ন প্রকল্পের কারণে প্রাণ-প্রকৃতির সঙ্কট তুলে ধরেন। তিনি বলেন কৃষি প্রধান অঞ্চলে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের ১১০০০ সাবমার্সিবল এই অঞ্চলে পানি সঙ্কট তৈরি করছে, পানির স্তর নিচে নেমে যাচ্ছে।

তিনি প্রস্তাবিত পুঠিয়া ট্যানারী শিল্প এলাকা, গোদাগাড়ি ওয়াটার ট্রিটমেন্ট ও রিভারভিউ সিটি প্রকল্পের সম্ভাব্য বিপর্যয় তুলে ধরে বলেন, এতে পদ্মাচরের ২৯ কি: মি: পদ্মার চরগুলোতে পরিবেশ বিপর্যয় ঘটবে। পাখির বিচরণ, শুশুক, হড়িয়াল ও অভয়ারণ্য ক্ষতিগ্রস্ত হবে। তিনি আরও বলেন, এই অঞ্চলের উন্নয়নের রোডম্যাপা প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্যের জন্য হুমকিস্বরূপ। মধুপুর জঙ্গল অঞ্চলের ভুক্তভোগী ও গবেষক পরাগ রিছিল বলেন, উন্নয়নের নামে মধুপুরকে কখনও ঘোষণা করা হয়েছে। আবার কখন ও জাতীয় উদ্যান, সংরক্ষিত বন, ইকো পার্ক প্রকল্পের মধ্য দিয়ে মধুপরের প্রাণ বৈচিত্র্যকে ধ্বংস করা হয়েছে। প্রাকৃতিক বনে মনোকালচার একাশিয়ার মতো প্রতিস্থাপন করে এই বনে প্রাণ বৈচিত্র্য ধ্বংস করা হয়েছে।

কলাপাড়ার ভুক্তভোগী ফরিদ তালুকদার কয়লা বিদ্যুৎ প্রকল্পের প্রভাব তুলে ধরে বলেন, প্রকল্পের জন্য তারা তিন ফসল জমি দিয়েছেন। এখন কয়লা বিদ্যুতের কারণে গাছের পাতা কালো হয়ে যাচ্ছে, ফসল নষ্ট হচ্ছে, ফল পচে যাচ্ছে। উন্নয়নের প্রকল্পের কারণে ইলিশের অভয়াশ্রম আক্রান্ত।

চাকমা রানী ইয়ান ইয়ান বলেন, পাহাড়ের পরিবেশ বিপর্যয়ের ইতিহাস আর পাহাড়িদের বঞ্চনা নিপীড়নের ইতিহাস সমার্থক। পাহাড়িদের ভূমি দখল ও উচ্ছেদের পুরনো ঘটনার পাশাপাশি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার নামে যুক্ত হয়েছে উন্নত কৃষি যা পাহাড়ে পরিবেশ বিপর্যয়ের বড় কারণ। কুদরত ই খুদা বলেন, খুলনা শহরে এখন সুপেয় পানির সঙ্কট। মধূমতি নদী থেকে সুপেয় পানি সরবরাহের জন্য ওয়াসার প্রজেক্ট এখন শহরে পানি সরবরাহ করতে অপারগতা প্রকাশ করছে। নড়াইলের মধুমতি নদীতে পানির লবণাক্ততা বেড়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচ্ছিন্ন পরিকল্পনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ