Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উন্নয়নশীল দেশে টিকা উৎপাদন করে সরবরাহের দাবি

৭৪তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশের মতো উৎপাদনে সক্ষম উন্নয়নশীল দেশগুলোতে করোনা টিকা ও অন্যান্য চিকিৎসা সামগ্রীর উৎপাদন বৃদ্ধি করে তা অন্যান্য উন্নয়নশীল দেশে বিনামূল্যে সরবরাহের জন্য বাংলাদেশের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। গত ২৪ মে থেকে ১ জুন সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের ৭৪তম অধিবেশনে এ দাবি জানায় বাংলাদেশ প্রতিনিধি দল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের গত বৃহস্পতিবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারির কারণে ভার্চুয়াল এ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে এবং জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের সহযোগিতায় বাংলাদেশ প্রতিনিধিদল অধিবেশনে যোগ দেন। সম্মেলনে কোভিড নির্মূলে টিকা, ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী উৎপাদনের ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রিপস চুক্তির বাধ্যবাধকতাসমূহ সাময়িকভাবে প্রত্যাহারেরও আহবান জানায় বাংলাদেশ। পাশাপাশি, বাংলাদেশের প্রতিনিধি দল কোভিড-১৯ ও এর আর্থ-সামাজিক প্রভাব মোকাবিলায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা, ভ্যাকসিন প্রদান সংক্রান্ত কার্যক্রম এবং প্রণোদনা প্যাকেজসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন কার্যকর উদ্যোগ সম্পর্কে আন্তর্জাতিক স¤প্রদায়কে জানান।

সম্মেলনে জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ১১টি দেশের পক্ষ থেকে মানসিক স্বাস্থ্য ও অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের ওপর দুটি যৌথ বিবৃতি দেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নির্বাহী পরিষদের সভার র‌্যাপোর্টিয়ার এবং রাষ্ট্রদূত রহমান বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের ‘কমিটি-বি’-এর ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এ সম্মেলনে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর মোট ৩৫টি প্রস্তাব ও সিদ্ধান্ত গৃহীত হয় এবং করোনা সংকট মোকাবিলায় ভ্যাকসিন উৎপাদন, সরবরাহ ও সুষম বণ্টনের বিষয়টি বিশেষভাবে গুরুত্ব পায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ