Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর জন্য বাজেট হবে নতুন মাইলফলক: বন্ধু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:৪২ পিএম

সংসদে উত্থাপিত বর্তমান সরকারের ১৩তম বাজেট দেশের লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর জন্য নতুন মাইলফলক হবে বলে মন্তব্য করেছেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)’র নির্বাহী পরিচালক সালেহ আহমেদ। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় তিনি জানান, কোনো জনগোষ্ঠীকে পেছনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জন সম্ভব নয়। তাই ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে হিজড়াদের ব্যক্তগিত কর ছাড় দেয়া সরকারের সুদুরপ্রসারি পরিকল্পনারই অংশ। তাছাড়া, কোনো প্রতিষ্ঠানে মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের বেশি হিজড়া জনগোষ্ঠীর কর্মী থাকলে প্রদেয় করের ৫ শতাংশ রেয়াত পাবে বলে যে ঘোষণা এসেছে, এর ফলে এই জনগোষ্ঠীর জন্য নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। দেশের অর্থনৈতিক প্রবাহ বৃদ্ধিতে লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠী আরো বেশি অবদান রাখতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

সরকারের এইসব পদক্ষেপ লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে বিশেষ ভূমিকা রাখবে, উল্লেখ করে সালেহ আহমেদ, প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট নীতিনির্ধারণী মহলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠী দেশের মোট জনসংখ্যার ক্ষুদ্র অংশ হলেও এ জনগোষ্ঠী সমাজে সব সময় অবহেলিত ও বৈষম্যের স্বীকার। এ জনগোষ্ঠীকে অর্থনীতির মূলধারায় আনতে পারলে দেশের উন্নয়নে তারাও ইতিবাচক ভূমিকা রাখতে পারবে বলেই মনে করে বন্ধু। নতুন অর্থবছরের (২০২১-২২) ঘোষিত বাজেটে নেওয়া এই পদক্ষেপসমূহ তাই অনেক বেশি ইতিবাচক, সমাজের মানুষ এগিয়ে আসলে সকলের মৌলিক অধিকার প্রতিষ্ঠা সহজ হবে বলে জানান তিনি।

বন্ধু দুই দশকেরও বেশি সময় ধরে এই দেশের লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, অধিকার রক্ষা ও স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে। বর্তমানে এই জনগোষ্ঠীর প্রতি মানুষের দৃষ্টিভঙ্গির অনেক পরিবর্তন হয়েছে। সামাজিক উদ্যোগ, ব্যবসা, চাকুরিসহ নানা পেশায় যুক্ত হয়ে তথাকথিত নেতিবাচক ধারনা পাল্টে দিয়েছে এই জনগোষ্ঠীর অনেকেই। বর্তমান সরকারের লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীকে নিয়ে নতুন কর্মপরিকল্পনা শিগগিরই তাদের মূলধারায় ফেরাতে সক্ষম। বর্তমান সরকারের এই কর্মপরিকল্পনা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করবে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ