Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩০ হাজার তাল বীজ রোপণের উদ্যোগ

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা : গাছ লাগান পরিবেশ বাঁচানÑএই স্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার যুব সমাজ ৩০ হাজার তালবীজ রোপণের উদ্যোগ নিয়েছেন। সম্প্রতি এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা, গ্রামের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে ঠাকুরগাঁয়ের হরিপুর উপজেলার শীতলপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলমগীর চৌধুরী, মাধ্যমিক শিক্ষা অফিসের অফিস সহকারী রুহুল আমিন ও বরেন্দ্র বহুমূখী উন্নয়ন প্রকল্প কর্মকর্তা জাহাঙ্গীর আলম, ৫নং হরিপুর ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মংলা, এলজিইডি অফিসের কার্য সহকারী নবাব খান এর নেতৃত্বে এলাকার ২৫/৩০ জন শিক্ষিত বেকার যুবককে নিয়ে উপজেলার গোরস্তান, রাস্তার দু’ধার, নদীর বেড়িবাঁধÑএ সকল স্থানে ৩০ হাজার তালবীজ রোপণের উদ্যোগ নিয়েছে। মূল উদ্বোক্তা আলমগীর বলেন, তালগাছ একটি গ্রামীণ ঐতিহ্য বহন করে। এটি গ্রামগঞ্জ থেকে বিলুপ্তির পথে। এটা টিকিয়ে রাখা আমাদের সকলের দায়িত্ব। আমরা স্কুলে পাঠ্য বইতে পড়েছি, ‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ...।’ বর্তমানে গ্রামে এর অস্তিত্ব খুঁজে পাওয়া যায় না। তাই আমরা গত দুই মাস ধরে গ্রামগঞ্জের পাড়া মহল্লায় অভিযান চালিয়ে অতিকষ্টে ৩০ হাজার তালবীজ সংগ্রহ করেছি। ইতিমধ্যে আমরা কারবুলা গোরস্থান, দনগাঁও গোরস্থান, শীতলপুর গোরস্থান, নদীর বেড়ি বাঁধ ও বিভিন্ন রাস্তার দু’ধারে ২৫/২৬ হাজার বীজ রোপণ করেছি। এ কাজ করতে আমাদের কোনো অর্থ ব্যয় করতে হয় না। নিজেদের মধ্যেই সমন্বয় করে নেই।
আমাদের এই উদ্যোগ দেখে এলাকার মানুষ আমাদের স্বেচ্ছায় শ্রম দিয়ে সহযোগীতা করার জন্য ভির করছে। এ তালবীজ রোপণ করতে বাড়তি কোনো জমির প্রয়োজন হয় না। আসুন আমরা সকলে মিলে তালগাছ পরিবেশবান্ধব সমাজ গড়ে তুলি। আগামী নতুন প্রজন্ম যেন বরতে পারে ‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ...।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩০ হাজার তাল বীজ রোপণের উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ