Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবি সাবেক ভিসির ৩ সহযোগীর ব্যাংক হিসাবের তথ্য চায় রাজস্ব বোর্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আলোচিত সাবেক ভিসি প্রফেসর ড. এম আব্দুস সোবহানের তিন সহযোগী ও তাদের স্ত্রীসহ ছয়জনের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)। রাজস্ব বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। গত রোববার সিআইসি উপপরিচালক মোছা. ফাতেমা খাতুন স্বাক্ষরিত ব্যাংকগুলোর এমডি বরাবর পাঠানো এক চিঠিতে তাদের লেনদেন, সঞ্চয়সহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়। আগামী সাতদিনের মধ্যে তথ্য দিতে বলা হয়। ব্যাংক হিসাব তলব করা ছয়জন হলেন- রাবি প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান ও তার স্ত্রী মনিরা ইয়াসমিন, সহকারী রেজিস্ট্রার মো. মামুন-অর-রশীদ ও তার স্ত্রী মাহফুজা আক্তার, রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি ও এমএস এন্টারপ্রাইজের মালিক ইব্রাহীম হোসেন মুন, তার স্ত্রী আয়েশা সিদ্দিকা।
এর আগে গত সপ্তাহে আব্দুস সোবহান, তার স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুসফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান, মেয়ের স্বামী এটিএম শাহেদ পারভেজের ব্যাংক হিসাব তলব করেছিল রাজস্ব বোর্ড। চিঠিতে বলা হয়, এই ছয়জনের একক বা যৌথ নামে অথবা তাদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের নামে আমানত হিসাব (এফডিআর ও এসটিডি হিসাবসহ যেকোনো ধরনের বা নামের মেয়াদী আমানত হিসাব), যেকোনো ধরনের বা মেয়াদের সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব, ফরেন কারেন্সি হিসাব, ক্রেডিট কার্ড, লকার বা ভল্ট, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো ধরনের সেভিংস ইনস্ট্রুমেন্ট, ইনভেস্টমেন্ট স্কিম বা ডিপোজিট স্কিম বা অন্য যে কোন ধরনের বা নামের হিসাব পরিচালিত বা রক্ষিত হয়ে থাকলে তা জমা দিতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়, বিশেষ করে এসব হিসাব ২০১৪ সালের ১ জুলাই পর্যন্ত হালনাগাদ তথ্য আগামী সাতদিনের মধ্যে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ১১৩ (এফ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে তথ্য দিতে অনুরোধ করা হয়। তবে এ সময়ের মধ্যে বা পূর্বে হিসাব শুরু হয়ে ২০১৪ সালের ১ জুলাই সময়ের মধ্যে হিসাব বন্ধ হয়ে গেলে অথবা শেষ হয়ে গেলে অথবা সুপ্ত অবস্থায় থাকলেও তথ্য দিতে বলা হয়েছে। আগামী সাতদিনের মধ্যে যাবতীয় তথ্য দিতে বলা হয়েছে।
জানা গেছে, সাবেক ভিসি প্রফেসর ড. আব্দুস সোবহানের ঘনিষ্ঠ হিসেবে সব কাজের সহযোগী ছিলেন প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান, সহকারী রেজিস্ট্রার মো. মামুন-অর-রশীদ ও রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহীম হোসেন মুন। এর মধ্যে ভিসি সোবহানের দেয়া বিতর্কিত ১৪১ নিয়োগের মধ্যে মন্নুজান হলের আবাসিক শিক্ষিকা হিসেবে নিয়োগ পেয়েছেন রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহিম হোসেন মুনের স্ত্রী আয়েশা সিদ্দিকা।
প্রফেসর সোবহানের ডানহাত বলে খ্যাত সহকারী রেজিস্ট্রার মামুন-অর-রশীদের ভাই ফারহানুল ইসলাম মামুনও চাকরি পেয়েছেন বলে জানা গেছে। প্রসঙ্গত, গত ৬ মে উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের শেষ কর্মদিবসে ১৪১ জনকে নিয়োগ দিয়ে আলোচনায় আসেন আব্দুস সোবহান। অর্থের বিনিময়ে এ নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ উঠে তার বিরুদ্ধে। তবে তিনি দাবি করেন, আইনের মধ্যে থেকেই মানবিক বিবেচনায় ওই নিয়োগ দিয়েছেন তিনি। নিয়ম অমান্য করে মেয়ে ও জামাতাসহ অনেককে নিয়োগ দেয়ারও অভিযোগ ওঠে সোবহানের বিরুদ্ধে। এরই মধ্যে ওই নিয়োগ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ