Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত গেলেন ১৫ সদস্যের বিজিবি প্রতিনিধি

বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : সীমান্ত নিরাপত্তার জন্য বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট’র উন্নত প্রশিক্ষণের অংশ হিসাবে সোমবার সকাল ১০টার সময় ১৫ সদস্যের বিজিবি’র একটি প্রতিনিধি দল বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে গেছেন।
প্রতিনিধি দলটি সুবেদার দেলোয়ার হোসেনের নেতৃত্বে ভারতের ঝাড়খান রাজ্যের হাজারীবাগ এলাকার একটি বিএসএফ ট্রেনিং সেন্টারে ১৫ দিন ব্যাপী বিজিবি-বিএসএফ’র যৌথ সীমান্ত প্রশিক্ষণে অংশ নেবেন। ১৫ জনের প্রতিনিধি দলে আছেন সুবেদার ২ জন, নায়েব সুবেদার ১ জন, হাবিলদার ৩ জন, নায়েক ৩ জন, ল্যান্স নায়েক ২ জন ও ৪ জন সৈনিক।
১৫ সদস্যের এই প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী (বিএসএফে)’র ইন্সপেক্টর অনিল কুমার সাহা তাদেরকে স্বাগত জানান।
বেনাপোল সদর ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল্লাহিল ওয়াফি জানান, দু’দেশের সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে আরো উন্নত প্রশিক্ষণের জন্য প্রতিনিধি দলটি ভারতে গেছেন।
বিজিবি সূত্রে জানা যায়, সীমান্তে বিজিবি-বিএসএফ’র যৌথ টহল ব্যবস্থাকে আরো উন্নত করতে “বর্ডার ম্যানেজমেন্ট” নামে একটি প্রশিক্ষণ কোর্সে অংশ নিতে বিজিবি’র ১৫ সদস্যের প্রতিনিধি দলটি ভারত গেছে। সেখানে দুই দেশের সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে সু-সম্পর্ক বজায় রেখে কিভাবে মাদক, অস্ত্র, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার বন্ধ করা যায় সে লক্ষ্যে উভয় দেশের সীমান্তরক্ষীদের আরো উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। ১৫ দিন ব্যাপি এই যৌথ প্রশিক্ষণ শেষে বিজিবি প্রতিনিধি দলটি বেনাপোল দিয়ে দেশে ফিরবেন বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত গেলেন ১৫ সদস্যের বিজিবি প্রতিনিধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ