Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চালু হলো ম্যাংগো ট্রেন

প্রতি কেজি আম পরিবহনে ব্যয় ১ টাকা ১৭ পয়সা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

আম পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করা হয়েছে। বিশেষ এই ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় প্রতি কেজি আম পরিবহনের ব্যয় হবে মাত্র এক টাকা ১৭ পয়সা। এ ছাড়া, সবজি জাতীয় পণ্যও পরিবহন করা যাবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটির উদ্বোধন করেন। বিকেল ৪টায় ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে রওনা করে।

রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ জানান, আম ও অন্য সবজি জাতীয় পণ্য নিয়ে প্রতিদিন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে ট্রেনটি। রাত ২টায় ঢাকার কমলাপুরে পৌঁছাবে। রাতেই ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে। রাজশাহী স্টেশন থেকে প্রতি কেজি আম বা অন্য সবজি জাতীয় পণ্যের ভাড়া ধরা হবে এক টাকা ১৭ পয়সা। ম্যাংগো স্পেশাল ট্রেনে পাঁচটি ওয়াগন রয়েছে। প্রতিটি ওয়াগনে ৪০ টন করে মোট ২০০ টন আম পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ছাড়ার পরে ট্রেনটি আমনুরা, রহনপুর, কাঁকনহাট, রাজশাহী, হরিয়ান, সারদ, আড়ানী ও আবদুলপুর স্টেশনে থামবে।
দেশের বিভিন্ন জায়গায়, আমসহ কৃষিপণ্য পরিবহনের লক্ষ্যে চাঁপাইনবাগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকা পর্যন্ত এই ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হলো। চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন চলায় আম পরিবহন নিয়ে দুশ্চিন্তায় পড়ে যান জেলার ৩০ হাজার ব্যবসায়ী ও বাগান মালিকরা। এ অবস্থায় ট্রেন চালু হওয়ায় ব্যবসায়ীরা আম পরিবহনে সুবিধা পাবে বলে জানায় জেলা প্রশাসন ও রেল বিভাগ।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জ। শুধু দেশেই নয়, বিশ্বেও এই জেলার খ্যাতি ‘আমের দেশ’ হিসেবে। মাটি আর পানির গুণে এখানকার বাহারি জাতের সুস্বাদু আম দেশের মানুষের চাহিদা তো বটেই, বিদেশেও রপ্তানি হয় সুনামের সঙ্গে। করোনাকালে ঘোর লকডাউনের মধ্যেও মানুষের মৌসুমি এই ফলটির প্রাপ্তি নিশ্চিত করতে এবারও চালু হলো ম্যাংগো স্পেশ্যাল ট্রেন সার্ভিস। যেখানে কেজি প্রতি ১ টাকা ১৭ পয়সা দরে আম পরিবহন করতে পারবেন ব্যবসায়ীরা। এতে করে পাইকারি ও খুচরা বাজারে এবার আমের দাম কমবে বলে ব্যবসায়ীরা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চালু হলো ম্যাংগো ট্রেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ