Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তরুণদের জন্য ১০ কোটি রুপির ঋণ প্যাকেজ ইমরানের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০৪ এএম

নিজেদের ব্যবসা শুরু করতে তরুণদেরকে জন্য ১০ কোটি রুপি ঋণ প্যাকেজ ঘোষণা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার এই ঘোষণা দিয়ে তিনি তরুণদের সরকারি চাকরির আশা ছেড়ে আত্মনির্ভরশীল হওয়ার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি, তিনি তাদেরকে আত্মনির্ভরশীল হওয়ার জন্য দক্ষতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

ইমরান খানের এই ঋণ প্যাকেজ পাকিস্তানের তরুণদের জন্য এটাই সবচেয়ে বড় আর্থিক প্রণোদনার উদ্যোগ। পাশাপাশি মঙ্গলবার তিনি শিক্ষায় দক্ষতা বিষয়ক ১ লাখ ৭০ হাজার রুপির বৃত্তি ঘোষণা করেন। এর মধ্যে প্রায় ৫০ হাজার রুপির বৃত্তি দেয়া হবে কৃত্রিম গোয়েন্দা ও ডাটা বিষয়ক সর্বশেষ প্রযুক্তির মতো উচ্চ মাত্রার দক্ষ ব্যক্তিদের। পুরস্কার ঘোষণা করে টেলিভিশনে বক্তব্য রাখেন ইমরান খান। তিনি বলেন, দেশে বেকারত্ব একটি বিরাট সমস্যা। তিনি আরও জানান, তরুণদের আত্মনির্ভরশীল হয়ে আয় এবং ব্যবসায় সাবলম্বী হওয়ার জন্য তার সরকার প্রতিবছর এই খাতে বরাদ্দ বৃদ্ধি করবে। এ জন্য সরকার কামিয়াব জওয়ান প্রোগ্রাম হাতে নিয়েছে। সরকার এখন আর অধিক হারে সরকারি চাকরিতে কর্মসংস্থান করার সামর্থ রাখে না। কারণ, এরই মধ্যে পেনশন খাতের বিল অর্থনীতির ওপর এক বোঝা হয়ে উঠেছে।

ইমরান খান বলেন, এখন সারা বিশ্বে বেকারত্বের সমাধান হলো বেসরকারি খাতে কর্মসংস্থান, নিজের উদ্যোগে ব্যবসা,ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করা। তিনি আশা করেন, সরকারি এই ঋণ নিয়ে তরুণরা স্বাবলম্বী হবেন। এ সময় তিনি স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদকে সিন্ধু প্রদেশ সফর করতে নির্দেশনা দেন। এই সফরে সেখানকার অবনতিশীল আইন শৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলার কৌশল নির্ধারণ করতে বলেন। এরপর সেখানকার পরিস্থিতি নিয়ে তার কাছে রিপোর্ট দিতে বলেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ