Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেলের উন্নয়নে ২০ কোটি ডলার দেবে এডিবি

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ রেলওয়ের যাত্রী ও পণ্য পরিবহন ক্ষমতা বাড়ানোর মাধ্যমে এর আধুনিকায়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২০ কোটি ডলার সহায়তা দেবে। রেলওয়ে ‘রোলিং স্টক প্রজেক্টে’র আওতায় এই উন্নয়ন অংশীদার এ ঋণ প্রদান করবে। এ বিষয়ে আগামী ২৮ সেপ্টেম্বর সরকার ও এডিবি’র মধ্যে অর্থায়নের দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষরিত হবে।
এডিবি’র কান্ট্রি ডিরেক্টর ও আবাসিক মিশন প্রধান কাজুহিকো হিগুচি এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন। প্রকল্পের তথ্য-উপাত্ত অনুযায়ী এই অর্থ ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-খুলনার মতো প্রধান প্রধান রেল রুটের পরিবহন সক্ষমতা বাড়াতে সহায়ক হবে। এডিবি’র এ ঋণ দিয়ে বাংলাদেশ রেলওয়ে ২৬৪টি যাত্রীকোচ, মিটার গেজ মেইন লাইন নেটওয়ার্কের জন্য ১০টি ডিজেল ইলেক্ট্রিক লোকোমোটিভ, ৪টি রিলিফ ক্রেন, ২টি ট্রেন ওয়াশিং প্লান্ট এবং লোকোমাস্টার প্রশিক্ষণের জন্য একটি সিমুলেটর ক্রয় করবে। এডিবির আর্থিক সহায়তার বাইরে সরকারও তার নিজস্ব তহবিল থেকে এই প্রকল্পের জন্য অতিরিক্ত অর্থ সহায়তা দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলের উন্নয়নে ২০ কোটি ডলার দেবে এডিবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ