Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সব পুড়ে ছাই’

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নয়াপল্টনে ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে দুই কক্ষের অফিসটি পুরোটাই ছাই হয়ে গেছে। আগুনে পুড়ে গেছে জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবিও। পুড়ে গেছে নতুনভাবে ডেকোরেশন করা কক্ষের সিলিং। বিকাল ৩টা ৫০ মিনিটে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের চতুর্থতলায় কিছু বহিরাগত সন্ত্রাসী আগুন ধরিয়ে দিলে এ ঘটনা ঘটে।
ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, তিন ভাগে বিভক্ত হয়ে এই ঘটনা ঘটানো হয়। একটি গ্রুপ আগে থেকেই চতুর্থতলায় অবস্থান নেয়। দ্বিতীয় গ্রুপটি ছিলো বিএনপি কার্যালয়ের মূল ফটকে। তৃতীয় গ্রুপটি ছিলো অফিসের বাইরে যারা মিছিল নিয়ে আসে।
তিনটা ৫০ মিনিট থেকে ৪টা ১০ মিনিটে এই অগ্নিকা-, মিছিল ও হামলার ঘটনাটি শেষ করে বিক্ষুব্ধরা দ্রুতই চলে যায়। প্রত্যক্ষদর্শী এক চা দোকানদার ইনকিলাবকে বলেন, ‘আমরা দেখলাম ৪ তলায় আগুনের ধোঁয়া ও বিকট শব্দ, হুড়োহুড়ি করে একদল নামছে, আগুন আগুন বলে। এর পরপরই ফকিরেরপুলের মোড়ের দিক থেকে বিক্ষুব্ধদের একটি মিছিল কার্যালয়ে সামনে আসছে। আমরা একরকম বুঝে উঠতেই সব কিছু শেষ হয়ে গেলো।
মতিন নামে একজন পথচারী বলেন, সড়েকর পূর্বদিক থেকে ৩০-৪০ জনের কিছু ছেলেপেলে পকেট কমিটি মানি না, মানবো না, নতুন কমিটি চাই ইত্যাদি শ্লোগান দিয়ে আসতে থাকলেও বিএনপির কার্যালয়ে আগুন লাগে। কে বা কারা লাগিয়েছে জানি না। কিন্তু কার্যালয়ের ভেতর থেকে আসার ছেলেরা ওই মিছিলে যোগ দিতে দেখেছি।
আবু ইউসুফ নামে এক ছাত্র বলেন, আমি উত্তরবঙ্গ থেকে এসেছি। ঘটনার সময় হামলাকারীদের নিজ হাতে শহীদ জিয়ার ম্যুরাল হকিস্টিক দিয়ে ভাঙতে দেখেছি। তারা চিৎকার করছিলো, গালি-গালাজ করছিলো।
ছাত্রদলের দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারি বলেন, আমি খেতে বাইরে ছিলাম। এ সময়ে দুষ্কৃতকারীরা ঘটনাটি ঘটিয়েছে। আগুনে অফিসে টানানো জিয়াউর রহমান, খালেদা জিয়া, তারেক রহমানসহ প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের আলোকচিত্র পুড়িয়েছে। কম্পিউটার কক্ষের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, অফিসের আসবাবপত্র, কম্পিউটার, ল্যাপটপ, প্রিন্টার, টেলিভিশনসহ সিলিং ফ্যানসহ সংগঠনের সকল কাগজপত্র পুড়ে গেছে।
ছাত্রদলের কার্যালয় ছাড়াও ভবনের নিচে প্রধান ফটকের কাছে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ম্যুরালটির গ্লাস ও থাই এলুমিনিয়ামের আচ্ছাদনটি ভেঙে ফেলেছে হামলাকারীরা। ম্যুরালেও আঘাতের চিহ্ন দেখা গেছে।
এছাড়া তৃতীয়তলায় বিএনপির কার্যালয়ের ব্রিফিংকক্ষের জানালা-দরজার গ্লাসও ভেঙে ফেলেছে হামলাকারীরা।
নিচতলায় ছাত্রদলের উত্তর-দক্ষিণে অফিসেও তারা হামলা চালায়। হামলাকারী অফিসের সামনে দুইটি মোটরসাইকেলেও আগুন ধরিয়ে দেয়। ঘটনার পরপরই দমকল বাহিনীর দুইটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনার পর থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়টির বিদ্যুৎ নেই।
বিকাল সাড়ে ৪টার পর নয়াপল্টনের কার্যালয়ে ছুটে আসেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘সব পুড়ে ছাই’

৯ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ