Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোচিত বক্তা মুফতি আমির হামজা গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ৮:২৩ পিএম

আলোচিত বক্তা মুফতি আমির হামজাকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি দল আজ সোমবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার পাটিকাবাড়ি ইউনিয়নের ডাবিরাভিটা গ্রামের বাড়িতে অভিযান চালিয়ে মুফতি আমির হামজাকে গ্রেফতার করেছে। সন্ধ্যায় সিটিটিসি ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

পুলিশের দাবি, মুফতি আমির হামজা ওয়াজ মাহফিলের নামে ইসলামের বিষয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছেন। ইউটিউবে ছড়ানো তার বেশকিছু বক্তব্য উগ্রবাদে উসকানিমূলক, যা শুনে কিশোর-তরুণরা জঙ্গিবাদে আকৃষ্ট হচ্ছে। সম্প্রতি নাশকতার মামলায় হেফাজতের নেতাকর্মীদের গ্রেফতার অভিযান শুরু হলে আত্মগোপনে চলে যান মুফতি আমির হামজা। সিটিটিসি সূত্রে জানা গেছে, তলোয়ার নিয়ে সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টায় গত ৫ মে সাকিব নামে একজনকে গ্রেফতার করা হয়। সাকিবকে গ্রেফতারের পর শেরেবাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়। ওই মামলায় সাকিব ছাড়াও আলী হাসান ও মাহমুদুল হাসান গুনবী নামে দুজনকে আসামি করা হয়। সাকিবের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে মামলার এজাহারে বলা হয়েছে, সাকিব কথিত বক্তা আলী হাসান উসামা, মাহমুদুল হাসান গুনবী, মুফতি আমির হামজা, মুফতি হারুন ইজহারের উগ্রবাদী-জিহাদি হামলার বার্তাসংবলিত ভিডিও দেখেন এবং উগ্রবাদে আসক্ত হন।

গত ১৫ মে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের তৎকালীন উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘তলোয়ার নিয়ে সংসদ ভবনে হামলাচেষ্টাকারী সাকিবকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে তিনি জানান, এক ইসলামী বক্তার নির্দেশে তিনি এই পরিকল্পনা করেছিলেন। কয়েকজনের ওয়াজ ও বক্তব্য শুনে জঙ্গিবাদে সম্পৃক্ত হন তিনি। আমরা সেসব বক্তাকে চিহ্নিত ও গ্রেফতারের চেষ্টা করছি।



 

Show all comments
  • প্রবাসী-একজন ২৪ মে, ২০২১, ৯:৪৭ পিএম says : 0
    পবিত্র কুর'আনের সূরা আত-তাওবার ৫নং আয়াতটি পড়েই যদি কেউ উন্মাদ হয়ে বিধর্মীদের আক্রমণ করে বসে, তাহলে এর দায় কার ওপর বর্তাবে? নিশ্চিতভাবেই উক্ত ব্যক্তির ওপর যে উল্লিখিত আয়াতটি শানে-নুজুল সহ যথাযথভাবে পড়েনি। অনুরূপভাবে, আলেম-ওলামাদের বক্তব্য ভালোভাবে না শুনে যে অপরাধে লিপ্ত হবে, তার জন্য আলেম-ওলামাদের দায়ী করা মোটেই ন্যায়সঙ্গত হতে পারে না। ইসলাম ধর্মে বিশ্বাসী সকলকে মহান আল্লাহ সত্য ও ন্যায়ের ওপর সুপ্রতিষ্ঠিত রাখুন।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৪ মে, ২০২১, ১০:০৫ পিএম says : 0
    If our country rule by Qur'an than no body dare to arrest Mufti Hamza. Who ever speak the truth from Qur'an and Sunnah the enemy of Allah arrest them as a terrorist. The days are numbered, Allah will arrest them then they will understand how painful Allah's arrest. May Allah's curse upon them and release Mufti Hamaz.Ameen
    Total Reply(0) Reply
  • ইসলাম ২৪ মে, ২০২১, ১১:১০ পিএম says : 0
    অনেক দিন আগে হামযা সাহেব এক মাহফিলে বলেছিলেন, বাংলাদেশে করোনা এলে কুরআন মিথ্যা হয়ে যাবে নাউজুবিল্লাহ।
    Total Reply(1) Reply
    • z_haq ২৫ মে, ২০২১, ১২:৫৪ এএম says : 0
      আপাতঃ দৃষ্টে মনে হচ্ছে মুফতি হামজা সাহেবের বক্তব্যটি অসম্পূর্ণভাবে উপস্থাপন করা হয়েছে। সম্মানিত ব্যক্তিদের নাজেহাল করার এ কৌশলটির উদাহরণ আমাদের সমাজে প্রচুর রয়েছে। হামজা সাহেবের যে বক্তৃতায় উপরোক্ত বক্তব্য ছিল, ইউটুবে ভেরিফাইড পেজ-এ পূর্ণ বক্তৃতাটি থাকলে সে লিংকটা উল্লেখ করার অনুরোধ করছি। হামজা সাহেবের পূর্ণ বক্তৃতা না শুনে হামজা সাহেবের তথাকথিত বক্তব্যের ওপর মন্তব্য করা সম্ভব নয়।
  • Tareq Sabur ২৪ মে, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    আমির হামজাকে গ্রেফতার করতে অভিযান কোথায় চালালেন? ফাজলামি করর জায়গা পান না? পুরা সরকার ব‍্যবস্হাকেই আপনারা ফাজলামোর পর্যায়ে নিয়ে গেছেন।...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুফতি আমির হামজা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ