Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৪৪ হাজার কারাবন্দির মুক্তি

ভার্চুয়াল আদালতে জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস পরিস্থিতিতে ২৬ কার্যদিবসে সারা দেশের অধস্তন আদালতে ৮২ হাজার ৯৪৩টি মামলার ভার্চুয়াল শুনানি অনুষ্ঠিত হয়েছে। এসব মামলায় ৪৪ হাজার ৮০ কারাবন্দি জামিনে মুক্ত হয়েছেন। সুপ্রিম কোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান জানান, গত ১২ এপ্রিল থেকে ২০ মে পর্যন্ত মোট ২৬ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৮২ হাজার ৯৪৩টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। শুনানি শেষে ৪৪ হাজার ৮০ জন কারাবন্দিকে জামিন দিয়েছেন আদালত। এর মধ্যে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৫৮৮ জন।এই মুখপাত্র আরও জানান, ২০ মে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২ হাজার ৪৬৭টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়। এসব মামলায় ১ হাজার ২৫৩ জন অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।
প্রসঙ্গত: করোনা সংক্রমণ রোধে গত ১২ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্তের শুনানি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামিন

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ