Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নদীভাঙন রোধে সহায়তা দেবে নেদারল্যান্ডস -বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তৈরি পোশাকশিল্প, কৃষিপণ্য তৈরি ও বিপণন সহায়তার পর এবার দেশের নদীভাঙন রোধে ৫০০ কোটি টাকা সহায়তা দেবে নেদারল্যান্ডস। গতকাল সোমবার সচিবালয়ে বংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত মিজ লিওনি কিউলেন’র সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।
তোফায়েল আহমেদ বলেন, নেদারল্যান্ডস আমাদের তৈরি পোশাক শিল্পেও সহায়তা করছে। তারা তৈরি পোশাক শিল্পের পাশাপাশি কৃষি ক্ষেত্রে সহায়তা দিচ্ছে। গ্রামীণ অবকাঠামোতে তারা সহায়তা দিতে চায়। এবার তারা ভোলাসহ দেশের বিভিন্ন স্থানে নদীভাঙন রোধে ৪০০ থেকে ৫০০ কোটি টাকা ঋণ সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। তাদের এ সহযোগিতা পেলে নদীভাঙন রোধ করা সম্ভব হবে।
মন্ত্রী আরো বলেন, রানা প্লাজা ধসে নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য ২২ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। ইলেকট্রিক্যাল ফায়ার সেফটিতে তারা সহায়তা দিয়েছে। তৈরি পোশাক কারখানাগুলোকে যাতে আরো আধুনিক করা যায় সেজন্যও তারা সহায়তা দেবে। ১০৭টি দেশে ওষুধ রফতানি হয়। নেদারল্যান্ডস তাদের অন্যতম।
বাণিজ্যমন্ত্রী বলেন, গ্রামীণ অবকাঠামো, শিক্ষা, পানিসহ অন্যান্য ক্ষেত্রে নেদারল্যান্ডস সহায়তা দেবে। তারা বিনিয়োগেও আগ্রহ প্রকাশ করেছে। কৃষি পণ্য তৈরি ও বিপণনে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তারা এ ক্ষেত্রে আরো সহায়তা দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদীভাঙন রোধে সহায়তা দেবে নেদারল্যান্ডস -বাণিজ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ