Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মক্কায় প্রশান্তির বৃষ্টি, হাজীদের মাঝে স্বস্তি

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫১ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : সউদী আরবের পবিত্র মক্কা নগরীতে গত শুক্রবার সন্ধ্যায় মুষলধারে বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিতে দেশ-বিদেশের হজযাত্রীসহ স্থানীয়দের মধ্যে স্বস্তি নেমে আসে। সউদী আরব মরুর দেশ বলে এখানে বাংলাদেশের মতো এত বৃষ্টি হয় না। সারাবিশ্বের লাখ লাখ হজযাত্রী এখন মক্কা নগরীতে অবস্থান করছেন। গত শুক্রবার সন্ধ্যায় মাগরিবের নামাজের আগে মুষলধারে প্রশান্তির এই বৃষ্টি নেমে এলে দেশ-বিদেশের হজযাত্রীসহ স্থানীয়দের মধ্যে স্বস্তি নেমে আসে। এই বৃষ্টি মাগরিবের পর পর্যন্ত চলতে থাকে।
এ সময় বিভিন্ন স্থানে পানি জমলেও তা দ্রুত নেমে যায়, লোকজনের কাছে এই বৃষ্টি ভোগান্তির না হয়ে স্বস্তিদায়ক হয়েছে বলে অনেকেই মন্তব্য করেছেন। সূত্র : এএফপি।

ওমরাহ মৌসুম ১০ মাস করার প্রস্তাব
ইনকিলাব ডেস্ক
ওমরাহ মৌসুম ৮ থেকে ১০ মাস করার কথা বিবেচনা করছে সউদী সরকার। নির্ভরযোগ্য সূত্রকে উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যমে একথা বলা হয়েছে। মক্কা ও মদীনা নিয়ে নতুন চিন্তাভাবনার প্রেক্ষিতে আসন্ন মুহাররম থেকে শাওয়াল পর্যন্ত ওমরাহ মৌসুম করার প্রস্তাব এসেছে বলে সূত্র জানায়। বতর্মানে ওমরা ভিসা প্রদান করা হয় সফর থেকে রমজান মাসের মধ্যে। সউদী ভিশন-২০৩০কে সামনে রেখে ২০৩০ সাল নাগাদ প্রতি বছর ওমরাহ যাত্রী আগমণের লক্ষ্যমাত্রা ৮০ লাখ থেকে ৩ কোটিতে বৃদ্ধির পরিকল্পনা রয়েছে প্রস্তাবনায়।   
সউদী আরবের ঐতিহাসিক ও সংস্কৃতিক স্থান এবং জাদুঘর নির্মাণ ও সম্প্রসারণের মাধ্যমে ওমরাহ যাত্রীদের ধর্মীয় ও সংস্কৃতিক দিক সম্পর্কে অবহিত করার উদ্দেশ্যও রয়েছে। এ উদ্দেশ্যে পৃথিবীর বৃহত্তম জাদুঘর স্থাপন করা হবে। আগত ওমরাহ যাত্রীরা যাতে ইসলামের সমৃদ্ধ ইতিহাস জানতে পারে সেজন্য এখানে বিভিন্ন প্রামান্য দলীল সংগ্রহ করে প্রদর্শন করা হবে।
এদিকে হজ্জ ও ওমরার মাধ্যমে মক্কার বাণিজ্য ক্ষেত্রে টেকসই প্রবৃদ্ধির রোডম্যাপ নিয়ে আলোচনার জন্য মক্কা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রী এমসিসিআই এক কর্মশালার আয়োজন করে। এমসিসিআই চেয়ারম্যান মাহির জামাল বলেন, আগামী মৌসুমে মক্কার মেগা প্রকল্প সম্পন্ন হবে। এটা করা হচ্ছে বিশ্বব্যাপী মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হারের প্রতি লক্ষ্য রেখে। বর্তমানে বিশ্বে মুসলিম জনসংখ্যা ১শ’ ৬২ কোটি যা মোট বিশ্ব জনসংখ্যার ২৩ শতাংশ। -সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কায় প্রশান্তির বৃষ্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ