Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসলাম জিন্দা হোতাহায় হর কারবালাকে বাদ-মাওলানা কবি রূহুল আমীন খান

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লন্ডন সংবাদদাতা : জিলহজ মাসের পরই আসছে পবিত্র মহররম মাস, শত ঘটনার স্মৃতিবাহী পবিত্র আশুরা। মহররমের ১০ তারিখ আশুরার দিনে এতসব ঘটনা সংঘটিত হয়েছে যা অন্য কোনো দিনে হয়নি। হক ও বাতিলের সংঘাতে এ দিনে বিজয়ী হয়েছে হক, ধ্বংস হয়েছে বাতিল। নমরুদ পরাজিত হয়েছে ধ্বংস হয়েছে খোদায়ী দাবিদার প্রবল প্রতাপান্বিত নমরুদ। বিজয়ী হয়েছেন নিঃস্ব খোদার খলিল ইবরাহীম। ধ্বংস হয়েছে সদলবলে ফিরাউন বিজয়ী হয়েছেন কালিমূল্লাহ মূসা (আ:)। দ্বীনের নিশানবাহীরা হয়েছেন বিজয়ী, যদিও পার্থিব শক্তির বিচারে তাঁরা ছিলেন নিঃস্ব। এভাবে আল্লাহর দ্বীন বিজয়ী হতেই থাকবে, কোনো বাতিল শক্তি একে ধ্বংস করতে পারবে না। এটা আল্লাহর ঘোষণা এবং ইতিহাস এর সাক্ষ্য।
দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান কভেন্ট্রি হযরত শাহ জালাল (রহ:) জামে মসজিদে জুমার নামাজ-পূর্ব ভাষণে এ কথাগুলো বলেন। উল্লেখ্য, তিনি এখন যুক্তরাজ্য সফরে আছেন।
কারবালার ইতিহাস আলোচনা প্রসঙ্গে তিনি আরো বলেন, এ ঘটনাতেও প্রকৃতপক্ষে বিজয়ী হয়েছেন নবী সা:-এর দৌহিত্র হযরত হোসাইন (রা:) এবং পরাজিত হয়েছে দাম্ভিক ইয়াজিদ। মাওলানা মোহাম্মদ আলী জওহারের ভাষায় ‘কতলে হোসাইন দর আসল মুরগে ইয়াজিদ হায়/ইসলাম জিন্দা হোতাহায়, হর কারবালাকে বাদ’। ‘রক্তপাথার সাতারী আবার আসে মুসলিম জাহানে দ্বীন/জাগে একসাথে নবীন আশাতে লক্ষ সূর্য শঙ্কাহীন’। আর ইসলামি উম্মাহকে কারবালার শিক্ষা অনুসরণ করে বর্তমান সঙ্কটের মোকাবেলা করতে হবে। জীবন যায় যাক তবু বাতিলের কাছে মাথানত করব না। ঈমানের বলে বলিয়ান হয়ে, দৃঢ়তা নিয়ে আল্লাহর দ্বীন কায়েমের জন্য অগ্রসর হলে খোদার মদদ আসবে। দ্বীন বিজয়ী হবেই ইনশাআল্লাহ।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাহজালাল (র:) জামে মসজিদের চেয়ারম্যান আলহাজ মুতাচ্ছিম আলী সিতু মিয়া, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রির পরিচালক ও সৈয়দ শাহ মোস্তফা (র:) আবাডিন জামে মসজিদের খতিব আলহাজ হাফিজ সাব্বির আহমদ, ফুলতলী ইসলামিক সেন্টার কভেন্ট্রির পরিচালক আলহাজ মো: জসিম উদ্দিন, কভেন্ট্রি শাহজালাল (র:) জামে মসজিদের ইমাম হাফিজ নুরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম জিন্দা হোতাহায় হর কারবালাকে বাদ-মাওলানা কবি রূহুল আমীন খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ