Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুন্দরবনে দুটি ক্যাম্প আবার চালুর উদ্যোগ!

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

খুলনা থেকে বিশেষ সংবাদদাতা : সুন্দরবনে বন ও জলদস্যুদের উপদ্রবে বনবিভাগের ক্যাম্প বন্ধ হয়ে যাওয়া রীতিমতো ভীতিকর। বনের ভিতর দুর্গম এলাকায় জেলে-বাওয়ালিদের ওপর তো ডাকাত বা বনদস্যুদের হামলা চলতই। গহীন বনের বনবিভাগের ক্যাম্পগুলোতে প্রায় হামলা, মারধর ও লুটপাট করত দস্যুরা। এ কারণে বন্ধ করে দেয়া হয় গভীর সুন্দরবন রক্ষায় নিয়োজিত দুটি ক্যাম্প। নিরাপত্তার অভাবে অন্তত অর্ধযুগ ধরে বন্ধ থাকা মৃগামারী ও ঝাপসি ক্যাম্প দুটি এখন বনজ সম্পদ রক্ষায় চালু করা প্রয়োজন বলে মনে করছে বনরক্ষীরা।
বনবিভাগ সূত্র জানায়, বিশাল সুন্দরবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত দাপিয়ে বেড়ায় ডজনখানেক সশস্ত্র দস্যু বাহিনী। এ দস্যু বাহিনীগুলো বন ছাড়াও ডাকাতি চালিয়ে থাকে গভীর সাগরেও। সাগর উত্তাল হয়ে উঠলে তখন তাদের অবাধ বিচরণ থাকে শুধু সুন্দরবনে। সুন্দরবনের বিভিন্ন নদী-খালে জেলেদের ওপর হামলা ও লুটপাট চালায় দস্যুরা। আর দস্যুদের এ হামলা থেকে বাদ পড়েন না বন বিভাগের সদস্যরাও। গত কয়েক বছরে দোবেকি, কাগাবগাসহ বিভিন্ন ক্যাম্পে হামলা চালিয়ে বনপ্রহরীদের কাছে থাকা অস্ত্র লুটে নিয়েছে দস্যুরা।
এমন অত্যাচারের ধারাবাহিকতায় প্রায় ছয় বছর আগে মংলার পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মৃগামারী ও ঝাপসি নামের দুটি ক্যাম্প বন্ধ করে দেয় বনবিভাগ। সেই থেকে বন্ধ রয়েছে ক্যাম্প দু’টি। গভীর জঙ্গলে পরিত্যক্তভাবে পড়ে রয়েছে বনবিভাগের নির্মিত এ দুটি ক্যাম্প অফিস। তবে বন্য প্রাণী ও সম্পদ রক্ষায় বর্তমানে ক্যাম্প দু’টি আবারো চালুর চিন্তা করা হচ্ছে বলে জানায় সূত্রটি।
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ বেলায়েত হোসেন জানান, সুন্দরবনের বনজ, প্রাণীজ, মৎস্যসহ অফুরন্ত সম্পদ রক্ষায় বর্তমানে ক্যাম্প দুটি চালু করা প্রয়োজন। এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে লিখিতভাবে জানানো হয়েছে। আশা করছি, বিষয়টি কর্তৃপক্ষ বিবেচনা করে শিগগিরই বন্ধ থাকা ক্যাম্প দুটি চালুর ব্যবস্থা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবনে দুটি ক্যাম্প আবার চালুর উদ্যোগ!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ