Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালাসের অপেক্ষায় কয়েক শত ট্রাক

বেনাপোল বন্দরে পণ্যজট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০০ এএম

ঈদুল ফিতর ও সাপ্তাহিক মিলে তিনদিনের টানা ছুটির পর গতকাল প্রথম কার্যদিবসে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে ফেরেনি কর্মচাঞ্চল্য। উভয় দেশের বন্দর ব্যবহারকারীরা সকাল থেকে কাজ শুরু করলেও মালামাল তেমন খালাস হয়নি। ফলে বন্দরে পণ্যজট দেখা দিয়েছে। পণ্যজটের কারণে ভারত থেকে কয়েকশ ট্রাক খালাসের অপেক্ষায় বন্দরের টার্মিনালে অপেক্ষায়। এদিকে করোনার কারণে পশ্চিমবঙ্গে দুই সপ্তাহের লকডাউন ঘোষণার পর বন্দরে আমদানি-রফতানি বন্ধের যে আশঙ্কা করা হয়েছিল তা হয়নি। সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি সচল রয়েছে।

কাস্টম ও বন্দর সূত্র জানায়, রোববার অফিস খুললেও তেমন কাজ হয়নি। বেনাপোল কাস্টমসে যেসব কর্মকর্তা দায়িত্বে ছিলেন তাদের অনেকে কর্মস্থলে যোগ দেননি। সরেজমিনে দেখা যায়, সকাল থেকে বিকেল পর্যন্ত রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কয়েকটি কাঁচামাল ছাড়া তেমন মালামাল খালাস হয়নি। বন্দর দিয়ে যেখানে প্রতিদিন ৩০০-৩৫০ ট্রাক পণ্য ভারত থেকে আসে ও ১৫০ ট্রাক পণ্য ভারতে যায় সেখানে রোববার বিকেল ৪টা পর্যন্ত ভারত থেকে এসেছে ১৭০ ট্রাক এবং ভারতে গেছে মাত্র ৩৮ ট্রাক। রাত পর্যন্ত আমদানি-রফতানি চালু থাকায় ট্রাকের সংখ্যা কিছুটা বাড়তে পারে।বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ঈদের ছুটিতে যারা গ্রামে গেছেন তারা আসতে পারেননি। তাদের ফিরতে আরও দু-তিনদিন লাগবে। তখন বন্দর ও কাস্টমসে কর্মচাজ্ঞল্য ফিরবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পণ্যজট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ