Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আতর টুপি তসবির দোকানে উপচে পড়া ভিড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ১২:০১ এএম

ঈদ-উল-ফিতর এর আর ক’দিন বাকি। ঈদে চাই নতুন টুপি, আতর ও মসবিহ। মাহে রমজানের শেষ প্রান্তে ঈদ উপলক্ষে আতর টুপি, তসবিহ ও জায়নামাজের দোকানে উপচে পড়া ভিড় পরিলক্ষীত হয়। গতকাল সোমবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় আতর, টুপি, তসবিহ, জায়নামাজের ব্যাবসা দোকানগুলো জমে উঠেছে। বায়তুল মোকাররমসহ বিভিন্ন মার্কেটে আতর, টুপি মসবিহ ও জায়নামাজের দোকানগুলোতে ক্রেতার সংখ্যা বাড়ছে। নানা বয়সী ক্রেতারা ভিড় করে বেছে নিচ্ছেন পছন্দের আতর টুপি ও তসবিহ।
গতকাল বায়তুল মোকাররম মার্কেটের একজন আতর বিক্রেতারা জানান, করোনা মহামারির মাঝে ঈদ উপলক্ষে ক্রেতারা স্বাস্থ্যবিধি অনুসরণ করেই আতর টুপি কিনতে আসছেন। আতর টুপি ব্যবসায়ীদের বিক্রি অনেক ভালো। এবার দরবার, গোলাপ, বেলি, কস্তুরী, সুলতান, বুরুট, সালমা ইত্যাদি আতর বেশি বিক্রি হচ্ছে। দেশি আতরের পাশাপাশি বিদেশি আতরও বিক্রি হচ্ছে। ক্রেতারা ছোট বোতলের আতর কিনছেন ৫০ থেকে আড়াইশ’ টাকায়। আর বড় বোতলের আতরের দাম ৩০০ থেকে ৫০০ টাকা।
রাজধানীর বিভিন্ন মার্কেটে আতর, টুপি, তসবিহর স্থায়ী দোকান থাকলেও চাহিদার বিবেচনায় এ সময়ে রাস্তার পাশেও এসব পণ্য বিক্রি হয়। তবে ব্র্যান্ডের পণ্যের জন্য ভালো মার্কেটগুলোতে ছোটেন ক্রেতারা।
বায়তুল মোকাররম মসজিদের দ্বীনিদাওয়া বিভারে পরিচালক আনিসুর রহমান গতকাল ইনকিলাবকে বলেন, মাহের রমজানের শেষ পর্যায়ে ঈদ উদযাপনের জন্য ধর্মপ্রাণ মুসল্লিরা টুপি, আতর তসবির দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন। আতর টুপি ও তসবির দোকানে বেচা কেনা ভালোই হচ্ছে। মার্কেটের আতর, টুপি, জায়নামাজ ব্যবসায়ীরা জানান, প্রথম রোজা থেকেই প্রতিদিন ক্রেতার উপস্থিতি বাড়তে থাকে। আতর, টুপি, তসবিহসহ ঈদ জামাতে প্রয়োজনীয় নানা পণ্যের চাহিদা বাড়ে। ঈদ উদযাপনের অন্যতম অনুষঙ্গ নতুন টুপি। আর রমজানে আতর, সুরমার চাহিদা বেড়ে যায়। গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হচ্ছে টুপি, জায়নামাজ ও তসবিহ। তাই ঈদ এলেই এসব দোকানে ক্রেতাদের সমারোহ ঘটে বেশি। তাই তো প্রতিবছর রমজানে দেশের বিভিন্ন প্রান্তে আতর, টুপি, তসবিহর ব্যবসা জমে ওঠে।
এসব পণ্যের জন্য ঐতিহ্যগতভাবে নগরীর জনপ্রিয় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মার্কেট। আতর, তসবিহ, টুপিসহ নানা প্রয়োজনীয় পণ্যের স্থায়ী ও ব্র্যান্ডের দোকান রয়েছে এখানে। রাজধানীর অন্যান্য বিপণিবিতান ও শপিংমলের তুলনায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মার্কেটে এসব পণ্যের দাম অনেক কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আতর টুপি তসবির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ