Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৯শ’ ৮০ টন পণ্য নিয়ে ভারতীয় আরেক জাহাজ আশুগঞ্জে পৌঁছেছে

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আশুগঞ্জ উপজেলা সংবাদদাতা : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ আন্তর্জাতিক নৌবন্দরে ভারতীয় ৯৮০ টন পণ্য নিয়ে গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টায় পৌঁছেছে। এমভি মাস্টার সুমন নামে জাহাজটিতে ৯৮০ টন পণ্য রয়েছে বলে আশুগঞ্জ নৌবন্দরের বার্থিং মাস্টার মো. মাইন উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। আশুগঞ্জ নৌবন্দরে থেকে আজ শনিবার সকাল থেকে জাহাজের পণ্য খালাস করে ট্রাক ও কাভার্ডভ্যানের মাধ্যমে আখাউড়া স্থলবন্দর হয়ে সড়কপথে ভারতের সেভেন সিস্টারখ্যাত ত্রিপুরা, আসামসহ ৭টি রাজ্যে পরিবহন শুরু হবে। চাল পরিবহনে দায়িত্বপ্রাপ্ত স্থানীয় পরিবহন ঠিকাদার মো. জিয়া উদ্দিন খন্দকার জানান, গত ৪ সেপ্টম্বর ভারতের কলকাতা থেকে আনুষ্ঠানিক ট্রানজিটের আওতায় ৯৮০ টন পণ্য নিয়ে রওয়ানা হয়ে আজ শুক্রবার এমভি মাস্টার সুমন নামে একটি বাংলাদেশী জাহাজ আশুগঞ্জ নৌবন্দরে পৌঁছেছে। শনিবার সকাল থেকে এসব পণ্য আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া হয়ে ভারতের সেভেন সিস্টারখ্যাত ত্রিপুরা, আসাম সহ ৭টি রাজ্যে পরিবহন শুরু হবে।
ব্রাহ্মণবাড়িয়ার সহকারী কমিশনার কামরুল ইসলাম (ভ্যাট ও কাস্টমস) ফোনে এ প্রতিবেদককে বলেন, এটি বাংলাদেশ-ভারত আনুষ্ঠানিক ট্রানজিটের আওতায় হওয়ায় সব ধরনের শুল্ক আদায় করা হবে। এ ছাড়া অভ্যন্তরীণ জাহাজের জন্য নির্ধারিত সব ধরনের চার্জ ও ফি ট্রানজিট পণ্য থেকে আদায় করবে সংশ্লিষ্ট সংস্থাগুলো। এর মধ্যে ভয়েজ পারমিশন ফি, পাইলট ফি, বার্দিং (অবস্থান) ফি, ল্যান্ডিং ফি, চ্যানেল চার্জ ও লেবার হোলিং প্রদান করবে ভারতীয় কর্তৃপক্ষ।
উল্লেখ্য, গত ২৪ আগস্ট ভারতীয় ২২৭২ টন চাল আনুষ্ঠানিক ট্রানজিটের আওতায় ভারতের ত্রিপুরাসহ ৭টি রাজ্যে পরিবহন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৯শ’ ৮০ টন পণ্য নিয়ে ভারতীয় আরেক জাহাজ আশুগঞ্জে পৌঁছেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ