Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট বিদেশী কূটনীতিকরা

পদ্মায় কূটনীতিকদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : গুলশানে জঙ্গি হামলার প্রেক্ষাপটে কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সরকার। ফলে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিদেশী কূটনীতিকরা। সরকার তাদের বুলেটপ্রুফ গাড়ি ও গাড়িতে সাদা নম্বরপ্লেট ব্যবহারের অনুমতি এবং অর্থের বিনিময়ে সশস্ত্র আনসার ব্যবহারের প্রস্তাব দিয়েছে। গতকাল রোববার বিদেশী কূটনীতিকদের সঙ্গে এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।
এর আগে গতকাল দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনীতিকদের সামনে এসব প্রস্তাব তুলে ধরেন তিনি। বৈঠকে মার্কিন, ব্রিটিশ, ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহ, মধ্যপ্রাচ্যসহ ঢাকাস্থ বিভিন্ন দূতাবাস এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, আজকে আমি বিদেশী কূটনীতিকদের সঙ্গে নিরাপত্তার বিষয়ে  বৈঠক করেছি। তারা বাংলাদেশের নিরাপত্তার ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। শক্তিশালী নিরাপত্তা পদক্ষেপে বিদেশী নাগরিকরা আস্থা ফিরে পেয়েছে। সরকার তাদের বুলেটপ্রুফ গাড়ি ও সাদা নম্বরপ্লেট ব্যবহার করার অনুমতি দিয়েছে। এছাড়া আমরা সশস্ত্র আনসার বাহিনী তৈরি করেছি। তারা অর্থের বিনিময়ে আনসারদের ভাড়া করতে পারবেন।
সাদা নম্বরপ্লেটের বিষয়ে তিনি বলেন, যদি কোনো কূটনীতিক বিশেষ কোনো নম্বরপ্লেট ব্যবহার করতে না চান, তবে তিনি সাদা নম্বরপ্লেট ব্যবহার করতে পারবেন। যদি তিনি সাদা নম্বরপ্লেট ব্যবহার করেন, তবে তার গাড়িতে ব্যবহৃত বিশেষ নম্বরপ্লেটটি  রেখে দিতে হবে।
উল্লেখ্য, কূটনীতিকরা বর্তমানে হলুদ নম্বরপ্লেট ব্যবহার করে থাকেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিরাপত্তার প্রশ্নে সরকারের কাছে বিদেশী দূতাবাসগুলোর তিনটি দাবি ছিল। সরকার সবগুলো দাবি পূরণের ব্যবস্থা নিয়েছে। গত ৩০ আগস্ট সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকাস্থ প্রতিটি বিদেশী দূতাবাসকে আনুষ্ঠানিক চিঠি দেয়া হয়।
সূত্র আরো জানায়, নিরাপত্তার জন্য দূতাবাসগুলোতে বাড়তি লোক নিয়োগেরও দাবি ছিল এবং আমরা তাদেরকে বাড়তি সশস্ত্র আনসার নিয়োগের প্রস্তাব দিলেও গত দু’সপ্তাহে কোনো দূতাবাসের কাছ থেকে একটিও অনুরোধ পাইনি। কোনো দূতাবাস আনসার চাইলে প্রত্যেক আনসারের জন্য প্রতি মাসে ২৫০ ডলার দিতে হবে।
বুলেটপ্রুফ গাড়ির ক্ষেত্রেও সরকারের কোনো আপত্তি নেই জানিয়ে তিনি বলেন, কোনো দূতাবাস যদি তাদের কোনো কূটনীতিকের জন্য বুলেটপ্রুফ গাড়ি আমদানি করতে চায়, তবে সরকার অনুমতি  দেবে।
প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে দেশে একাধিক সন্ত্রাসী ঘটনার পরিপ্রেক্ষিতে সরকার বিদেশী দূতাবাসগুলোর জন্য বাড়তি নিরাপত্তা দেয়ার লক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন করে। এই কমিটি এ পর্যন্ত চারটি বৈঠক করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট বিদেশী কূটনীতিকরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ