Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতারণার অভিযোগে ৩ নাইজেরীয়সহ ৮ জন গ্রেফতার

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতারণার অভিযোগে তিন নাইজেরিয়ানসহ ৮ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলোÑ নাইজেরিয়ান নাগরিক ইমানুয়েল, মাইকেল ও ডেভিড। এছাড়াও গ্রেফতারকৃত ৫ বাংলাদেশী হলোÑ মো: বিপ্লব লস্কর, মো: হারুনুর রশিদ ওরফে কামাল, মো: রেজাউল ইসলাম, মো: কাওসার ও মো: শওকত আলী। এ সময় তাদের কাছ থেকে ৬৭টি চেকবই, ১৬টি মোবাইল ফোন, একটি ল্যাপটপ ও ১৫টি এটিএম কার্ড উদ্ধার করা হয়।
পুলিশ জানায়, নাইজেরিয়ানরা দেশী প্রতারকদের সাথে মিলিত হয়ে মানুষকে ভুয়া লটারির ও পিওর বায়ো লিভিয়া সিড বিক্রির কথা বলে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। এতে আরো কয়েকজন নাইজেরিয়ান ও বাংলাদেশী জড়িত। তারা কোনো গ্রাহকের মোবাইলে প্রথমে একটি মেসেজ পাঠিয়ে জানায়, আপনার নম্বরটি ৫ লাখ পাউন্ড লটারির জন্য কোনো কোম্পানি কর্তৃক মনোনীত হয়েছে। এ জন্য চায় ফিরতি মেসেজে লটারির টাকা কনফার্ম হয়েছে বলে প্রমাণ হিসেবে ভুয়া কাগজপত্র প্রদান করে। এজন্য ইউএসএর কোনো এক ব্যক্তির নাম- ঠিকানা ব্যবহার করে। প্রতারকরা ৫ লাখ পাউন্ড আনার কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য ৩৮ হাজার টাকা প্রদান করার জন্য অনুরোধ করে। এভাবে টাকা নেয়া হয়ে গেলে তারা সব যোগাযোগ বন্ধ করে দেয়।
দ্বিতীয়ত, পিওর বায়ো লিভিয়া সিড ক্রয় করার কথা বলে তারা বাংলাদেশী গ্রাহককে অনুরোধ করে। এ বিষয়ে তারা গুগল এ পর্যাপ্ত তথ্য পেতে পারে এবং তাকে কোনোভাবে অন্তত ৫ প্যাকেট সিড স্যাম্পল দিতে অনুরোধ করে এবং জানায় ল্যাব টেস্টে তা সঠিক হলে তারা ১০০ প্যাকেট কিনবে ৭৫০ পাউন্ড বা ৮৭ হাজার টাকার অধিক। লোভের আশায় তখন ভিকটিম বিষয়টি বুঝতে না পেরে নাইজেরিয়ানদের বাংলাদেশী প্রতারক এজেন্টের কাছ থেকে ১০০ প্যাকেট ৩১ লাখ টাকায় নগদ ক্রয় করে। অনেক ভিকটিম ৫০/১০০/১৫০ প্যাকেট ক্রয় করে যেখানে প্রত্যেকটি প্যাকেটের মূল্য ৩১ হাজার টাকা। পরে ওই প্রতারক নাইজেরিয়ানরা আসছি বলে সময়ক্ষেপণ করে। পরে যোগাযোগ বন্ধ করে দেয়।
গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে স্বীকার করে, তারা ভিকটিমদের বিভিন্ন ভুয়া চেক ও ফার্মের ঠিকানা প্রদান করে মূলত নাইজেরিয়ান প্রতারকরা বাংলাদেশী প্রতারকদের নিয়োগ করে প্রতারণার শতকরা ৫ থেকে ২৫ ভাগ অর্থের বিনিময়ে। এই প্রতারক চক্রের মূল হোতা ডেভিড নাইজেরিয়া থেকে তার প্রতারণার কার্যক্রম পরিচালনা করে। প্রতারণার কাজে প্রতারকরা বিভিন্ন যোগাযোগ অপশন ব্যবহার করে থাকে। প্রতারকরা সমাজের ব্যবসায়ী, শিক্ষক, পেশাজীবী, ছাত্র-ছাত্রী সবাইকে টার্গেট করে বলে পুলিশ জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারণার অভিযোগে ৩ নাইজেরীয়সহ ৮ জন গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ