Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চাল বিতরণে কোনো দুর্নীতি হলে ছাড় দেয়া হবে না - খাদ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচিতে দরিদ্রদের তালিকা তৈরি ও চাল বিতরণ প্রক্রিয়ায় কোনো দুর্নীতি হলে ছাড় দেয়া হবে না। গতকাল শনিবার রাজধানীর কেরানীগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
কামরুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার খাদ্য ঘাটতির দেশকে খাদ্য রফতানির দেশে পরিণত করেছে। ২০০৬ সালে বিএনপি ক্ষমতা ছাড়ার সময় দেশ খাদ্য ঘাটতির দেশ ছিল। কিন্তু শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে সে ঘাটতি পূরণ করে দেশকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, বাংলাদেশ এখন চাল রফতানি করছে। চাল উৎপাদনে সারা পৃথিবীতে বাংলাদেশ ৪র্থ স্থানে রয়েছে।
কামরুল আরও বলেন, ১০ টাকা কেজি চাল কর্মসূচীতে সরকার ২২শ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। এটা আসলে ভর্তুকি নয়, ইনসেনটিভ। রাষ্ট্রের কাছে এটা গরীবদের প্রাপ্ত। তিনি বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারা দেশে ৫৫ লাখ পরিবারকে মাসে ৩০ কেজি করে ৫ মাস চাল দেয়া হবে। বছরের সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ ও এপ্রিলÑএই ৫ মাস চাল বিতরণ করা হবে। চাল বিতরণে কোন রকম অনিয়ম সহ্য করা হবে না বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী। তিনি বলেন, দরিদ্রদের তালিকা করার ক্ষেত্রে, বা বিতরণের ক্ষেত্রে কোনো রকম দুর্নীতির যদি আশ্রয় গ্রহণ করা হয়। তাহলে ছাড় দেয়া হবে না। সবকিছু স্বচ্ছভাবে হতে হবে।
খাদ্যমন্ত্রী বলেন, জঙ্গিবাদ সৃষ্টি করে বেগম খালেদা জিয়া দেশকে পিছিয়ে নেয়ার চেষ্টা করছেন, সাধারণ মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এ ষড়যন্ত্র সফল হবে না। বেগম জিয়া জঙ্গি সৃষ্টি করে অশান্তি সৃষ্টি করেছেন। উন্নয়নকে থামিয়ে দেয়ার চেষ্টা করছেন। যতই চেষ্টা করা হোক না কেন কিছু হবে না। কারণ মানুষ আজ ঐক্যবদ্ধ।
কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. বদরুল হাসান, উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ, খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব কাউসার আহমেদ, ঢাকা বিভাগের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক এ কে এম ফযলুর রহমান ও উপজেলা খাদ্য পরিদর্শক আব্দুর রহমান খানসহ আরও অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল বিতরণে কোনো দুর্নীতি হলে ছাড় দেয়া হবে না - খাদ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ