Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উলামায়ে কেরামের ওপর জেল জুলুম নির্যাতন বন্ধ করুন

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

দেশের আলেম-উলামাদের বিরুদ্ধে যেভাবে মিথ্যাচার ও মানহানিকর আচরণ করা হচ্ছে, এতে মনে হচ্ছে আলেম-উলামাগণ কোনো ভিনদেশী নাগরিক। মাহে রমজানে এ পরিস্থিতি চলতে থাকলে কেউ আল্লাহর পাকড়াও থেকে রেহাই পাবেন না। অবিলম্বে উলামায়ে কেরামের ওপর জেল-জুলুম নির্যাতন বন্ধ এবং মিথ্যা মামলা প্রত্যাহার করুন। গতকাল বৃহস্পতিবার বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে এসব কথা বলেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ : পবিত্র রমাজান মাসে আলেম-উলামাদের অযথা হয়রানি করা থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, অনেক নিরীহ নিরাপরাধ আলেম-উলামাদের গ্রেফতার করে হয়রানি করা হচ্ছে। পীর সাহেব চরমোনাই নিরীহ আলেম, মসজিদের ইমাম, খতীব এবং ইসলামী আন্দোলনের বিভিন্ন জেলা ও থানা নেতৃবৃন্দকে গ্রেফতারে গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে গ্রেফতারকৃত উলামায়ে কেরাম ও দলীয় নেতাকর্মীদের মুক্তির দাবি জানান।
পীর সাহেব মধুপুর : মুন্সিগঞ্জের সিরাজদিখানের মধুপুর পীর সাহেব আল্লামা আব্দুল হামিদ এক বিবৃতিতে সারাদেশে আলেম উলামাদের গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, নরেন্দ্র মোদির আগমন বিরোধী আন্দোলনের নিহতদের ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচারের কোনো উদ্যোগ নেয়া হয়নি। মাহে রমজানে লকডাউনের মাঝে আলেম উলামাদের গ্রেফতার করে নির্যাতন চালানো হচ্ছে। মধুপুর পীর সাহেব বলেন, আলেম উলামাদের নির্যাতন নিপীড়নের পরিণাম শুভ হবে না। তিনি অবিলম্বে গ্রেফতারকৃত আলেম-উলামাদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।
শীর্ষ উলামা-মাশায়েখ : দেশের আলেম-উলামাদের বিরুদ্ধে যেভাবে মিথ্যাচার ও মানহানিকর আচরণ করা হচ্ছে, এতে মনে হচ্ছে আলেম-উলামারা কোনো ভিনদেশী নাগরিক। এ পরিস্থিতি চলতে থাকলে কেউ আল্লাহর পাকড়াও থেকে রেহাই পাবে না। বর্তমান সরকার দলীয় প্রশাসন ভিন্ন মতাবলম্বিদের জন্য দেশটাকে একটি কারাগারে পরিণত করছে। অবিলম্বে উলামায়ে কেরামের উপর জেল-জুলুম নির্যাতন বন্ধ এবং মিথ্যা মামলা প্রত্যাহার করুন। শীর্ষ উলামারা যৌথ বিবৃতিতে এসব কথা বলেন। আমীরে হেফাজত আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরীকে নতুন করে মিথ্যা হত্যা মামলায় জড়ানো হয়েছে। এহেন পরিস্থিতিতে ওলামা-মাশায়েখসহ দেশবাসী গভীরভাবে উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত। আল্লাহর গজব থেকে রক্ষা পেতে হলে অবিলম্বে এসব অমানবিক কর্মকান্ড বন্ধ করুন।
বিবৃতিদাতারা হচ্ছেন, আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা সালাহ উদ্দীন নানুপুরী, আল্লামা ইয়াহইয়া হাটহাজারী, আল্লামা হাফেজ তাজুল ইসলাম, আল্লামা নূরুল ইসলাম জিহাদী, আল্লামা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর, আল্লামা আবুল কালাম, আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, আল্লামা আব্দুর রব ইউসুফী, মুফতী মোবরক উল্লাহ, মাওলানা সাজেদুর রহমান, মাওলানা নুরুল ইসলাম খান, আল্লামা মহিউল ইসলাম বুরহান, মাওলানা মাহফুজুল হক, ড. আহমদ আব্দুল কাদের, অ্যাডভোকেট শাহীনুর পাশা চৌধুরী।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা শায়খ জিয়া উদ্দীন, সহসভাপতি আল্লামা আব্দুর রব ইউসুফী, মাওলানা জহিরুল হক ভূঁইয়া, শায়খুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক, অ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী এক যুক্ত বিবৃতিতে হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তাদের মুক্তির জোর দাবি জানিয়েছেন। বাংলাদেশ খেলাফত মজলিস : বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী, নায়েবে আমীর মাওলানা ইউসুফ আশরাফ, মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা খুরশিদ আলম কাসেমী ও যুগ্মমহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ এক যুক্ত বিবৃতিতে বলেন, লকডাউন ঘোষণা করা হলেও আলেম-উলামা ও সাধারণ মানুষদের হয়রানি ও গ্রেফতার বন্ধ হয়নি। প্রথম রমজানে দেশের দুইজন শীর্ষ আলেম মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও মাওলানা সাখাওয়াত হোসাইন রাজীকে গ্রেফতার করা হয়েছে। সারাদেশে দুই শতাধিক আলেমকে গ্রেফতার করা হয়েছে। অবিলম্বে হয়রানি ও গ্রেফতার বন্ধ এবং আটককৃতদের নিঃশর্ত মুক্তি দিন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ভারপ্রাপ্ত সভাপতি শায়খুল হাদিস মাওলানা মনসুরুল হাসান রাযপুরী, নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী ও মহাসচিব শায়খুল হাদিস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম এক যুক্ত বিবৃতিতে বলেছেন, শান্তিপ্রিয় আলেম-উলামাদেরকে গ্রেফতার ও হয়রানি বন্ধ না করলে আল্লাহর পক্ষ থেকে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে। অবিলম্বে গ্রেফতারকৃত আলেমদের মুক্তি দিতে হবে।
খেলাফত মজলিস : সারাদেশে বহু আলেম-উলামাকে গ্রেফতার ও রিমান্ডের নামে নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানিয়েছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।
নেতৃদ্বয় বলেছেন, রমজান মাসে রোজা পালনকারী উলামা ও দেশপ্রেমিক তাওহিদী জনাকে গ্রেফতার করে, সাজানো মামলায় রিমান্ডে নিয়ে সরকার জুলুমের চূড়ান্ত সীমা অতিক্রম করে ফেলেছে। নেতৃদ্বয় অবিলম্বে দেশের আলেম-উলামা ও দেশপ্রেমিক জনতাকে গ্রেফতার নির্যাতন বন্ধ ও গ্রেফতারকৃত সকল উলামায়ে কেরামকে অবিলম্বে নি:শর্ত মুক্তি এবং সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উলামা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ