Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গরু-ছাগলে পূর্ণ পশুর হাট : ক্রেতা নেই

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদুল আজহার আর বাকি তিন দিন। এরই মধ্যে রাজধানী সব পশুর হাটে এসেছে নানা রং-সাইজের গরু-ছাগল। সেই সাথে মহিষ, দুম্বা এবং উট এনেছেন বিক্রেতারা। ক্রেতা আকর্ষণে নানাভাবে চেষ্টা চালাচ্ছেন। শুরু হয়েছে বেচা-কেনা। তবে জমে উঠেনি পশুর হাট। অবশ্য বিক্রেতা ও ইজাদাররা মনে করছেন আজ সন্ধ্যা বা আগামীকাল থেকে বেচা-কেনা শুরু শুরু হবে।
রাজধানীর পশুর হাট ঘুরে দেখা গেছে হাটের নির্দিষ্ট গ-ি ভরে গেছে গরু-ছাগলে। বাড়তি এখন হাটের বাইরে রাখতে হবে। এরই মধ্যে কোরবানির হাটে পশু ঈদুল আজহাকে সামনে রাজধানীর পশুর হাটগুলোর প্রস্তুতি শেষ হয়েছে। বাঁশের খুঁটি, সীমানা নির্ধারণ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অস্থায়ী বুথ, ইজারাদারের টোল আদায় ক্যাম্প, পশুখাদ্য রাখার ছাউনি তৈরি শেষ পর্যায়ে। শুরু হয়েছে বিভিন্ন স্থান থেকে পশু আসা। এই হাটগুলোতে ঈদের তিন দিন আগ থেকে বেচা-বিক্রির অনুমতি থাকলেও এরই মধ্যে কিছু হাটে বিক্রি শুরু হয়েছে।
গত দুইদিন ধরেই কোরবানির ঈদ সামনে রেখে রাজধানীর পশুর হাটগুলোতে পশু নিয়ে ঢাকায় আসতে শুরু করেছেন ব্যবসায়ীরা। তাই ঈদে পশুর হাটগুলোতে নেয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা। পুলিশের ‘ওয়াচ টাওয়ার’ থেকে পুরো হাটে নজর রাখার পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরাও বসানো হবে বলে জানা যায়। এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১৪টি এবং উত্তর সিটি করপোরেশনে নয়টি জায়গায় পশুর হাট বসছে।
বিভিন্ন জেলা থেকে গরু নিয়ে এসেছেন বিক্রেতারা। ক্রেতারা না এলেও গরু দেখতে ভিড় করছেন উৎসুকরা। এর মধ্যে দাম হাঁকা হচ্ছে।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এ বছর রাজধানীতে মোট ২১টি হাট বসছে। এর মধ্যে গাবতলী হাটটি স্থায়ী। বাকি ২০টি হাট অস্থায়ী। এর মধ্যে ১৩টি দক্ষিণে, ৮টি উত্তরে। ইজারার জন্য দরপত্র আহ্বান করা তিনটি হাট স্থগিত রাখা হয়েছে।
দক্ষিণ সিটির অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জানান, নগরবাসীর ভোগান্তি কমাতে গত বছরের চেয়ে এবার ৯টি হাট বাড়িয়েছে কর্তৃপক্ষ। তবে রাস্তার ওপর কোনো হাট বসবে না। ঈদে পশুবর্জ্য দ্রুত অপসারণ করতে কোরবানি দাতাদের ফ্রি পলিব্যাগ দেয়া হবে। তাছাড়া নির্দিষ্ট স্থানে কোরবানি দেয়ার জন্য ৫০৪টি স্থান চিহ্নিত করে দেয়া হয়েছে। এসব স্থানে ইমাম, সেভলন, ব্লিসিং পাউডার, পানিসহ অনুসাঙ্গিক বিষয়াদি দেয়া হবে।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি জরিপে দেখা গেছে, রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ৩ লাখ ৪১ হাজার ৪১০ জন ব্যক্তি কোরবানি দিয়েছেন। এ বছর এ সংখ্যা হবে ৩ লাখ ১ হাজার ৪১০ জন। এবছর কোরবানি পশু জবাই হবে ৩ লাখ ৯১ হাজার ৪১০টি। এ পরিসংখ্যানকেই সামনে রেখে কাজ শুরু করছে দুই সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরু-ছাগলে পূর্ণ পশুর হাট : ক্রেতা নেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ