Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তাপদাহের সাথে বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি পাঁচ বিভাগে ঝড়ো হাওয়ার আভাস

করোনাকালে মৌসুমী রোগে দুর্ভোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

খরা, অনাবৃষ্টি, তাপদাহে পুড়ছে শহর-গ্রাম-গঞ্জ-জনপদ। ফাল্গুনের পর চৈত্র মাস পুরোটা যাচ্ছে অনাবৃষ্টির সঙ্গে অবিরাম রুক্ষ, খটখটে আবহাওয়ায়। খরতাপের বৈরী আবহাওয়ায় সর্দি-কাশি-জ¦র-ডায়রিয়াসহ মৌসুমী রোগব্যাধির প্রকোপ বাড়ছে। করোনা সংক্রমণ বৃদ্ধির এই সময়ে মৌসুমী রোগের দুর্ভোগ প্রায় ঘরে ঘরে। বৈশাখ ঘনিয়ে আসছে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি, বজ্রবৃষ্টির শঙ্কা নিয়েই।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টি হয়েছে। এরফলে সাময়িক স্বস্তি আসে। দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম দিক থেকে শীতল হাওয়া বইছে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি. বেগে। দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা কিছুটা কমেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪.৬ এবং সর্বনি¤œ ঈশ^রদীতে ১৮.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনি¤œ ২৫.৬ ডিগ্রি সে.। গেল ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ঝরেছে- উত্তর জনপদে কুড়িগ্রামের রাজারহাটে ৫, নেত্রকোণায় ৪, রংপুরে ২, সৈয়দপুরে এক মি.মি.সহ কিছু জায়গায় বিক্ষিপ্ত গুঁড়ি গুঁড়ি ও হালকা বৃষ্টিপাত হয়েছে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ এবং কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলে বিক্ষিপ্ত দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত থাকবে শুষ্ক।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ, সিলেট, কিশোরগঞ্জ, কুমিল্লা অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিমদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টি এবং অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ