Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় জাদুঘর থেকে সরানো হলো জিয়ার স্বাধীনতা পদক

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্বাধীনতা পদক গতকাল বুধবার জাতীয় জাদুঘর থেকে সরিয়ে ফেলা হয়েছে। সংস্কৃতি সচিব আকতারী মমতাজ সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন ।
সংস্কৃতি সচিব বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা গতকাল বুধবার শাহবাগে জাতীয় জাদুঘরে গিয়ে জিয়াউর রহমানের স্বাধীনতা পদকটি নিয়ে এসেছেন। এ বিষয়ে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, আজ সেটি বাস্তবায়ন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মন্ত্রী পরিষদ বিভাগের কর্মকর্তা ও জাদুঘরের ভারপ্রাপ্ত পরিচালকের বৈঠকের পর জিয়াউর রহমানের ক্রেস্ট ও অন্যান্য জিনিসপত্র সরানোর কথা নেওয়া হয়। জিয়াউর রহমানের স্বাধীনতা পদকটি জাদুঘরের স্টোরে সংরক্ষিত ছিল। কিন্তু ওই বৈঠকের পর গতকাল বিকেলে সেটি সরিয়ে ফেলা হয়।
২০০৩ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে যৌথভাবে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।
বঙ্গবন্ধুর সঙ্গে জিয়াউর রহমানকে পদক দেওয়ায় তখনই তীব্র সমালোচনা করেছিল আওয়ামী লীগ। শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সম্প্রতি জিয়াউর রহমানকে দেওয়া ওই পদক বাতিলের সিদ্ধান্ত নয়।

 



 

Show all comments
  • MD Shahin Alam ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৩০ এএম says : 0
    শহিদ জিয়াউর রহমানের পুরুস্কার ফিরে নিলে কি,তার সম্মানটাও কি ফিরিয়ে নিতে পারবে?
    Total Reply(0) Reply
  • Bulbul ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৩২ এএম says : 1
    প্রতিহিংসা..রাজনীতির একটা সীমা থাকা দরকার.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় জাদুঘর থেকে সরানো হলো জিয়ার স্বাধীনতা পদক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ