Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাংবিধানিক আদালত বন্ধ থাকতে পারে না

প্রধান বিচারপতির মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

সাংবিধানিক আদালত (সুপ্রিম কোর্ট) বন্ধ থাকতে পারে না। এ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি গতকাল (রোববার) সকালে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চে শুনানিকালে আইনজীবীদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন। তিনি আরও বলেন, করোনা পরিস্থিতিতেও ভারতের সাংবিধানিক কোর্ট কখনও বন্ধ থাকে না।

লকডাউনের সময় আপিল বিভাগের কার্যক্রম চলবে কি না, সিনিয়র আইনজীবীরা আদালতের কাছে জানতে চান। এর জবাবে তিনি উপরোক্ত মন্তব্য করে করোনা পরিস্থিতিতে আদালত পরিচালনার বিষয়ে আজ সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান। এ সময় সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, প্রবীর নিয়োগীসহ অন্যান্য আইনজীবীরা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

এদিকে লকডাউন চলাকালে বিচার কার্যক্রম চলবে কি না, চললে কি প্রক্রিয়ায় বিচার কার্যক্রম পরিচালিত হবে এ প্রশ্নে সন্ধ্যা ৭টার দিকে ভার্চুয়াল বৈঠকে বসেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৈঠকে আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের সিনিয়র বিচারপতিগণ অংশ নেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত সাড়ে ৮টা) বৈঠক চলছিলো। এর আগে করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতে বিচার কার্যক্রম অব্যাহত রাখতে গতবছর ৯ মে প্রেসিডেন্ট আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়ালি আদালতে বিচারকাজ শুরু হয়।

পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস করে। এ আইন পাসের কারণে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়।

গত শনিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ৫ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত সারাদেশে এক সপ্তাহের লকডাউন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপরপরই আজ সকালে জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে লকডাউনের সিদ্ধান্তের কথা জানায়। সে অনুযায়ী লকডাউন সংক্রান্ত নির্দেশনা জারি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবিধানিক আদালত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ