Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে বেসরকারি যাত্রীবাহীনৌযানের ডাবল ট্রিপ শুরু কাল

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ফেরি চলাচল এখন ঝুঁকিপূর্ণ
নাছিম উল আলম : ঈদুল আজহাকে সামনে রেখে আগামীকাল থেকে রাজধানী ঢাকা ছাড়াও চাঁদপুর হয়ে চট্টগ্রাম অঞ্চলের যাত্রীদের দক্ষিণাঞ্চলমুখী জন¯্রােত শুরু হচ্ছে। সড়ক, নৌ ও আকাশপথে এবারের ঈদের আগে-পরে অন্তত দশ লাখ যাত্রী যাতায়াত করার কথা।
তবে সড়কপথে রাজধানী ঢাকা এবং সন্নিহিত এলাকার বিপুল সংখ্যক মানুষের বরিশালসহ দক্ষিণাঞ্চলে যাতায়াতের বিষয়টি পাটুরিয়া এবং মাওয়া রুটে পদ্মা ও আড়িয়াল খাঁর অত্যধিক বালু মিশ্রিত প্রবল ¯্রােতসহ ফেরিঘাট ভাঙনে যথেষ্ট ঝুঁকিপূর্ণ করে রেখেছে। বেসরকারি নৌযান মালিকরা আগামীকাল থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকার সাথে বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে বিশেষ লঞ্চ সার্ভিস পরিচালনার ঘোষণা দিলেও রাষ্ট্রীয় জাহাজ চলাচল প্রতিষ্ঠান-বিআইডব্লিউটিসি একদিন আগেই এ সার্ভিস শুরু করছে। ফলে বিগত ঈদুল ফিতরের মতো এবারও সংস্থাটির বিশেষ সার্ভিসের নৌযানগুলো যাত্রীশূন্য অবস্থায় ঢাকা ছাড়ার আশঙ্কা করছেন ওয়াকিবহাল মহল। কিন্তু একদিন আগে বিশেষ সার্ভিস চালু করে মূল ভিড়ের সময় ১১ ও ১২ সেপ্টেম্বর সংস্থাটি তা প্রত্যাহার করে নিয়েছে। তবে সংস্থার সদ্য যোগদানকারী পরিচালক (বাণিজ্য) জানিয়েছেন, ‘নিয়মিত ও বিশেষ সার্ভিসের নৌযানে যাতে পর্যাপ্ত যাত্রী ভ্রমণ করে সে লক্ষ্যে তারা কাজ করছেন’।
আগামীকাল থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত শুধু ঢাকা-বরিশাল রুটে পারমিটধারী ১৪টি বেসরকারি নৌযানের মধ্যে অন্তত ১২টি ডবল ট্রিপে যাত্রী পরিবহন করবে বলে জানা গেছে। ফলে বেসরকারি নৌযানগুলো ৯ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন শুধু ঢাকা-বরিশাল রুটেই লক্ষাধিক যাত্রী বহন করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও ভোলা, পটুয়াখালী, বরগুনা ও পিরোজপুর জেলা সদরসহ দক্ষিণাঞ্চলের আরো অন্তত ১৫টি রুটে নিয়মিত ও বিশেষ লঞ্চ সার্ভিস পরিচালনা করা হবে এবার।
সেক্ষেত্রে বিআইডব্লিউটিসি তার ৩টি প্যাডেল জাহাজের সাথে সম্প্রতি সংগ্রহ করা এমভি বাঙালী ও এমভি মধুমতি নামের দু’টি জাহাজের সাহায্যে নিয়মিত রকেট সার্ভিসের পাশাপাশি কিছু বিশেষ সার্ভিস পরিচালনার ঘোষণা দিলেও সংস্থাটির এ স্পেশাল সার্ভিসকে পুরোপুরি গণমুখী বলতে নারাজ সাধারণ যাত্রীরা। যাত্রী চাহিদা না থাকা সত্ত্বেও সংস্থাটি অগামীকাল ঢাকা থেকে নিয়মিত রকেট সার্ভিসে এমভি মধুমতি জাহাজটি ছাড়াও অনুরূপ মাপের এমভি বাঙালী নৌযানটিও বিশেষ সার্ভিস হিসেবে বরিশাল পর্যন্ত চালানোর ঘোষণা দিয়েছে। অথচ আগামীকাল ঢাকা থেকে তেমন কোনো যাত্রীর ভিড় হচ্ছে না। উপরন্তু সংস্থাটির নিয়মিত রকেট সার্ভিসের নৌযান সন্ধ্যা সাড়ে ৬টায় এবং বিশেষ সার্ভিস সন্ধ্যা ৬টায় ঢাকা ছাড়ছে। অথচ বেসরকারি সব নৌযানই রাত সাড়ে ৮টার পর ঢাকা বন্দর ত্যাগ করবে। ফলে সরকারি নৌ-বাণিজ্য প্রতিষ্ঠানটির নিয়মিত ও বিশেষ সার্ভিসসমূহে যাত্রী ভ্রমণে আগ্রহ কমই থাকবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।
এদিকে ঈদের দিন পর্যন্ত রাজধানী ঢাকা ছাড়াও চাঁদপুর হয়ে দক্ষিণাঞ্চলমুখী শ্রমজীবী মানুষের ¯্রােত অব্যাহত থাকলেও বিআইডব্লিউটিসি ১০ সেপ্টেম্বরই তাদের বিশেষ সার্ভিসসমূহের ইতি টানছে। তবে এ বিষয়ে গতকাল সংস্থাটির পরিচালকের বাণিজ্য দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, যেহেতু ঈদুল আজহা একদিন পিছিয়ে গেছে, সেহেতু পূর্বের সিডিউল নিয়ে তারা আরো চিন্তাভাবনা করছেন। প্রয়োজনে ১১ ও ১২ সেপ্টেম্বর বিশেষ সার্ভিস পরিচালনার বিষয়টি তারা খতিয়ে দেখবেন। তবে ঈদের আগে প্রয়োজনে-অপ্রয়োজনে কিছু বিশেষ সার্ভিসে যাত্রী পরিবহনের ঘোষণা দিলেও পরবর্তী সময়ে কর্মস্থলমুখী যাত্রীদের ঢাকা ও চাঁদপুরে পৌঁছে দেয়ার লক্ষ্যে সংস্থাটি তেমন কোনো দাযিত্বশীল ভূমিকা পালন করছে না।
এদিকে নৌ-পরিবহন মন্ত্রীর ঘোষণার দু’বছর পরও আসন্ন ঈদুল আজহার আগেও বিআইডব্লিউটিসি তার চট্টগ্রাম-বরিশাল উপকূলীয় সার্ভিসটি পুনর্বহাল করছে না। ১৯৬৪ সালে চালু হওয়া এ উপকূলীয় স্টিমার সার্ভিসটি নির্ভরযোগ্য নৌযানের অভাবে ২০১২-এর মধ্যভাগ থেকে বন্ধ হয়ে গেছে। অথচ এ রুটের দু’টি উপকূলীয় যাত্রীবাহী নৌযান এমভি মনিরুল হক ও এমভি আবদুল মতিন প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে ২০০৯ সালে আধুনিকায়ন ও নতুন ইঞ্জিন সংযোজনসহ পুনর্বাসন করা হয়। অনুরূপভাবে এ রুটের জন্য ২০০২ সালে সংগৃহীত অপর উপকূলীয় নৌযান এমভি বার আউলিয়া ২০০১৪ সালে সোয়া ৬ কোটি টাকা ব্যয়ে পুনর্বাসন করা হয়েছে। কিন্তু দু’টি নৌযান পুনর্বাসনের নামে পুকুর চুরির কারণে তার নির্ভরযোগ্য চলাচল টেকসই হয়নি। ফলে ২০১২-এর মধ্যভাগ থেকে চট্টগ্রাম-বরিশাল উপকূলীয় স্টিমার সার্ভিসটি বন্ধ করে দেয় সংস্থাটি। এর পর থেকে সংস্থার দায়িত্বশীল মহলসহ নৌ-পরিবহন মন্ত্রীও একাধিকবার ঐতিহ্যবাহী এ সার্ভিসটি পুনর্বহালের ঘোষণা দিলেও তা কার্যকর হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চলে বেসরকারি যাত্রীবাহীনৌযানের ডাবল ট্রিপ শুরু কাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ