Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যারিস্টার মওদুদ-এমপি মাহমুদ উস সামাদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:১০ পিএম

একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (০১ এপ্রিল) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। কার্যপ্রণালী বিধি অনুযায়ী শুরুতেই দ্বাদশ অধিবেশন পরিচালনার জন্য ৫ জন সভাপতিমন্ডলী মনোনয়ন দেন স্পিকার। এরপর একাদশ সংসদ অধিবেশনের পর থেকে দ্বাদশ অধিবেশনের আগ পর্যন্ত প্রয়াত সংসদ সদস্য, মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে সংসদ শোক প্রস্তাব গ্রহণ করে।

রেওয়াজ অনুযায়ী বর্তমান সংসদের কোন এমপি বা মন্ত্রী মারা গেলে সেই এমপি, মন্ত্রীর নামে শোক প্রস্তাব গ্রহণ ও তার জীবনকর্ম নিয়ে সংসদে আলোচনা করা হয়। মরহুম সংসদ সদস্যের প্রতি সন্মান প্রদর্শন করে আলোচনা শেষে স্পিকার অধিবেশন মুলতবি ঘোষণা করেন।

এবার যেহেতু একাদশ জাতীয় সংসদের সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মারা গেছেন। তাই তার ওপর আনিত শোক প্রস্তাবের ওপর সংসদ সদস্যগণ আলোচনা করবেন। এরপর স্পিকার সংসদের অধিবেশন মুলতবি ঘোষণা করবেন।

বর্তমান সংসদের একজন সংসদ সদস্য ছাড়াও আরো যাদের হারিয়েছে তারা হলেন- প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা, সাবেক একজন প্রধানমন্ত্রী ও মন্ত্রী, সাবেক একজন প্রতিমন্ত্রী, সাবেক তিনজন সদস্য।

যাদের নামে শোক প্রস্তাব: প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচটিইমাম), সাবেক প্রতিমন্ত্রী মোহাম্মদ আমান উল্লাহ, সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য তোয়াবুর রহিম, সাবেক সংসদ সদস্য আ: মজিদ মন্ডল, সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ, সাবেক প্রধানমন্ত্রী ও মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ।

এছাড়া দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিক উল্লাহ খান মাসুদ, সিকদার গ্রæপ অফ ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার, ভাষাসৈনিক আলী তাহের মজুমদার, দেশের খ্যাতিমান কলামিস্ট গবেষক প্রাবন্ধিক সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, প্রজন্ম ‘৭১ এর সাবেক সভাপতি ও সিনিয়র সাংবাদিক শাহীন রেজা নূর, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সভাপতি আবুল হাসনাত, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ প্রমূখ।

এছাড়াও প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশে-বিদেশে যে সকল ডাক্তার, স্বাস্থ্যকর্মী, প্রশাসন, পুলিশের সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মী, কোন ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অন্যান্য সরকারি বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতেও সংসদ গভীর শোক প্রকাশ করেছে।
পাশাপাশি রাজশাহীর কাটাখালীতে সড়ক দুর্ঘটনা নিহত ১৭ জন পীরগঞ্জবাসী দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদে গভীর শোক প্রকাশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ