Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের সঙ্গে সেনা-নৌ প্রধান ও সহকারী বিমান বাহিনী প্রধানের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধি দল গতকাল রোববার ঢাকা সেনানিবাসস্থ সেনাবাহিনী সদর দফতরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে এ বীর সেনানীদের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রতিনিধি দলের সদস্যগণ বাংলাদেশ সেনাবাহিনী তথা বাংলাদেশের সার্বিক অগ্রযাত্রা ও উন্নয়নের প্রশংসা করেন এবং উত্তরোত্তর উন্নতি কামনা করেন।
পরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ এই বীর সেনানীদের শুভেচ্ছা উপহার প্রদান করেন। এর আগে সকালে তারা ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্রবাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের সাথে সাক্ষাতের পরে, প্রতিনিধি দলটি সশস্ত্র বাহিনী বিভাগে প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) নারায়ণ শংকর নায়ারের নেতৃত্বে ৩০ জন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ৬ জন চাকুরীরত ভারতীয় সামরিক বাহিনীর সদস্য গত ২৫ মার্চ ভারতীয় এই দলটি রাষ্ট্রীয় সফরে ঢাকায় আগমন করে। সফর শেষে প্রতিনিধি দলটি ২৯মার্চ ভারতে প্রত্যাবর্তন করবেন। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ওই প্রতিনিধি দল গতকাল বনানীস্থ নৌসদর দফতরের সাগরিকা হলে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় নৌসদরের অন্যান্য পিএসও ও ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। এছাড়া ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৮ জনের একটি প্রতিনিধি দল গতকাল বিমান বাহিনীর ফ্যালকন হলে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশারের সাথে সৌজন্য সাক্ষাত করেন। প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল শ্রীঞ্জয় প্রতাপ সিং, ওয়াই এস এম।-আইএসপিআর

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ