Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান নগ্নভাবে হস্তক্ষেপ করছে -১৪ দল

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে পাকিস্তানের বক্তব্যকে ধৃষ্টতাপূর্ণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, বাংলার জনগণের পক্ষ থেকে ১৪ দল পাকিস্তানের বক্তব্য প্রত্যাখ্যান করে নিন্দা জানাচ্ছে। পাকিস্তান নগ্ন ও লজ্জাজনকভাবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। বাংলাদেশ সার্কভুক্ত দেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়কে ১৪ দলের পক্ষ থেকে আমাদের আহ্বান, সার্ক ফোরামে এই বিষয়টি নিয়ে আলোচনার উদ্যোগ গ্রহণ করুন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিন।
রোববার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কাযালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এ সময় মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধের বিচার নিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের হস্তক্ষেপ এবং খালেদা জিয়াসহ তার ‘দোসরদের’ মুক্তিযুদ্ধকে ‘অবমাননা’ করে করা উক্তির প্রতিবাদে আগামী ১৫ ফেব্রুয়ারি বিকাল ৪টায় ঢাকায় মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল।
মোহাম্মদ নাসিম বলেন, ১৫ ফেব্রুয়ারি বিকাল ৪টায় যুদ্ধাপরাধীদের বিচার, মুক্তিযুদ্ধ ও অন্যান্য বিষয়ে পাকিস্তানের উক্তি, খালেদা জিয়াসহ তার দোসরদের আচরণের প্রতিবাদে সারা ঢাকায় মানববন্ধন কর্মসূচি পালন করবে ১৪ দল।
মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে ওই কর্মসূচিতে যোগদানের আহ্বান জানিয়ে নাসিম বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় এ কর্মসূচি পালন করা হবে।
নাসিম বলেন, যুদ্ধাপরাধীদের ফাঁসি প্রদানের ঘটনায় পাকিস্তানের সঙ্গে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বৈরি সম্পর্ক বিরাজ করছে। পাকিস্তান পার্লামেন্টে যুদ্ধাপরাধীদের ফাঁসির ঘটনায় নিন্দা প্রস্তাব উত্থাপন ছাড়াও বাংলাদেশের কূটনীতিককে তলব করে দেশটির সরকার। এছাড়া পাকিস্তানের বাংলাদেশী দূতাবাসে হামলা করা হয়েছিল বলেও জানান তিনি।
তিনি বলেন, আমরা আশা করবো পাকিস্তানের বোধোদয় হবে। তারা আমাদের সঙ্গে সম্পর্ক রাখার চেষ্টা করবে। তা না হলে বাংলার মানুষকে ভাবতে হবে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখবে কি না?
আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হয়নি জানিয়ে ১৪ দলের সমন্বয়কারী নাসিম বলেন, আমরা খুব শিগগিরিই এই বিষয়টি নিয়ে আরেকটি বৈঠক করবো। সেখানে এই বিষয়ে আলোচনা করা হবে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনাবাহিনীর জেনারেল জ্যাকব ও জেনারেল কৃষ্ণ’র মৃত্যুতে শোক জানানো হয় ১৪ দলের জোট বৈঠকে। জাসদ সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়ার সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের শিরিন আখতার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান নগ্নভাবে হস্তক্ষেপ করছে -১৪ দল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ