Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চামড়া কিনতে ৬শ’ কোটি টাকা ঋণ

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কোরবানীর পশুর চামড়া কিনতে ট্যানারী মালিকদের এবছর ছয় শ’ কোটি টাকা ঋণ বিতরণ করবে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক। ব্যাংকগুলোর পরিচালনা পরিষদের সভায় চামড়া কিনতে এই ঋণের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। যদিও ব্যাংকগুলোর পাঁচ বছরে বিতরণ করা ২ হাজার ৪শ’ ৯৩ কোটি টাকার ৩২ শতাংশই খেলাপী হয়েছে।
এবছর সোনালী ব্যাংক ১শ’ ৫০ কোটি ৪০ লাখ, জনতা ২শ’ ৫০ কোটি, অগ্রণী ১শ’ ৫০ কোটি ও রূপালী ব্যাংক ৬০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। তবে যে সব ট্যানারী মালিক গত বছরের সব টাকা পরিশোধ করেছে তাদেরকে চাহিদামত ঋণ দেওয়া হবে।
এবিষয়ে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান প্রধান বলেন, ট্যানারী মালিকদের আগের নেওয়া ঋণ পরিশোধ করার পরই নতুন করে বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তাই যে ট্যানারী যে টাকা পরিশোধ করেছে তাকে ওই পরিমাণই দেওয়া হবে।
এবছর অগ্রণী ব্যাংক চামড়া কিনতে ১৫০ কোটি টাকা বিতরণ করবে। গত বছর বিতরণ করেছিল ১৩০ কোটি টাকা। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ট্যানারী মালিকদের চামড়া কিনতে ঋণ দেয় ৬শ’ ১৩ কোটি টাকা। এরমধ্যে বকেয়া রয়েছে ৩শ’ কোটি টাকা আর খেলাপী হয়েছে ৫৬ কোটি টাকা।
চামড়া কিনতে জনতা ব্যাংক এবছর ২শ’ ৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। গত বছর করেছিল ২শ’ কোটি টাকা। গত ৫ বছরে বিতরণ করা ৯৬৫ কোটি টাকার মধ্যে বকেয়া রয়েছে ৮১৬ কোটি আর খেলাপী হয়েছে ৯৪ কোটি টাকা।
সোনালী ব্যাংক এবার ১শ’ ৫০ কোটি ৪০ লাখ টাকা ঋণ বিতরণ করবে। এবারও একই পরিমাণ টাকা বিতরণ করবে। তবে শেষ সময়ে এসে ট্যানারী মালিকরা ব্যাংকের দেওয়া শর্তগুলো পূরণ করতে পারলে ঋণের পরিমাণ আরও ২০ কোটি টাকা বাড়তে পারে। সোনালী ব্যাংকের গত ৫ বছরে বিতরণ করা ৫১৩ কোটি টাকার মধ্যে বকেয়া হয়েছে ৪শ’ কোটি আর খেলাপী হয়েছে ৪২ কোটি ৩৫ লাখ টাকা।
৫ বছরে রূপালী ব্যাংকের চামড়া কিনতে বিতরণ করা ৪০২ কোটি টাকার মধ্যে বকেয়া হয়েছে ১৬০ কোটি টাকা। গত বছর রূপালী ব্যাংক বিতরণ করেছিল ৫৫ কোটি টাকা। এবছর আরও ৫ কোটি টাকা বাড়ানো হয়েছে।
এদিকে কোনো খেলাপী প্রতিষ্ঠান যাতে নতুন করে ঋণ না পায় সেজন্য নজরদারি করছে ব্যাংকগুলো। অগ্রাধিকার দেওয়া হচ্ছে বিগত সময়ে যারা ঋণ নিয়ে সময়মতো ফেরত দিয়েছেন তাদেরকে। প্রকৃত ব্যবসায়ীদের ঋণ দিতে গ্রাহককে যাচাই বাছাই করারও নির্দেশ দিয়েছেন ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া কিনতে ৬শ’ কোটি টাকা ঋণ

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ