Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুচকাওয়াজে যোগদানকারী আরব মিত্ররদের প্রশংসায় পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০২ এএম

পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভী করোনাভাইরাস মহামারী দ্বারা উত্থাপিত চ্যালেঞ্জ সত্তে¡ও বৃহস্পতিবার পাকিস্তান দিবসের কুচকাওয়াজে যোগ দেওয়ার জন্য সউদী আরব এবং অন্যান্য বন্ধুত্বপূর্ণ দেশগুলির সামরিক নেতাদের ধন্যবাদ জানিয়েছিলেন, অনুষ্ঠানে তাদের উপস্থিতি প্রমাণ ছিল যে তারা সর্বদা পাকিস্তানের পাশে ছিল।
পাকিস্তান দিবস সামরিক কুচকাওয়াজ প্রতি বছর ২৩ মার্চ পালন করা হয়, তবে খারাপ আবহাওয়ার কারণে এ বছর দু'দিন পিছিয়ে দেওয়া হয়েছিল। এই অনুষ্ঠানটি ১৯৪০ সালের একটি প্রস্তাবনের স্মরণে উদযাপনের কেন্দ্রবিন্দুতে রয়েছে যা ব্রিটিশ-শাসিত ভারতের মুসলমানদের জন্য একটি স্বদেশভ‚মি প্রতিষ্ঠার আহবান জানিয়েছিল।
রয়েল সউদী ল্যান্ড ফোর্সের কমান্ডার লে. জেনারেল ফাহাদ বিন আবদুল্লাহ আল-মুতাইর; বাহরাইন ন্যাশনাল গার্ড অফ কমান্ডার জেনারেল শেখ মোহাম্মদ বিন লস আলা খলিফা; শ্রীলঙ্কার সেনা কমান্ডার জেনারেল এল.এইচ.এস.সি. সিলভা এবং ইউকে স্ট্র্যাটেজিক কমান্ড কমান্ডার স্যার প্যাট্রিক স্যান্ডার্স প্যারেড এবং এয়ার শোতে সামরিক নেতাদের মধ্যে ছিলেন।
বাহরাইন, প্যালেস্টাইন, ইরাক এবং তুরস্কের প্যারাট্রোপাররা শোতে অংশ নিয়েছিল।
ইসলামাবাদে কুচকাওয়াজ অনুষ্ঠানে আলভী বলেন, ‘বন্ধুত্বপূর্ণ দেশগুলির সামরিক বাহিনী, পাইলট এবং অন্যান্য অংশগ্রহণকারীদের কৃতজ্ঞ যারা এখানে উপস্থিত রয়েছে তা প্রমাণ করে যে তারা সর্বদা পাকিস্তানের সুদৃঢ়, উন্নয়ন ও সমৃদ্ধিতে আমাদের সাথে ছিল এবং আমাদের পাশে রয়েছে’।
‘সউদী আরব, তুরস্ক এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলির সাথে আমাদের খুব দৃঢ় বন্ধুত্বপূর্ণ, ধর্মীয়, সাংস্কৃতিক এবং ঐতিহাসিক সম্পর্ক রয়েছে এবং আমরা তাদের আরও বাড়াতে চাই’।
আলভী আরও বলেন: ‘বিশ্বে আজ ইসলামোফোবিয়ার ক্রমবর্ধমান ঢেউ মোকাবিলার জন্য অভ্যন্তরীণ পার্থক্যগুলি ভুলে আন্তঃ-মুসলিম ঐক্য ও ইসলামিক দেশসমূহের সংগঠন (ওআইসি) জোরদার করা দরকার’।
সউদী আরব এবং অন্যান্য আরব দেশগুলোর সাথে পাকিস্তানের সম্পর্ক ‘আরো দৃঢ় হয়েছে এবং এই মুহূর্তে তা সর্বোত্তম অবস্থানে রয়েছে’ -যোগ করে ধর্মীয় স¤প্রীতি ও মধ্যপ্রাচ্যের বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা তাহির মাহমুদ আশরাফি বলেছেন, সউদী আরবের অংশগ্রহণ এবং কুচকাওয়াজে বাহরাইন দেখিয়েছে যে সম্পর্কটি ‘বহুমাত্রিক’।
তিনি বলেন: ‘আরব বিশ্বের সাথে আমাদের সম্পর্ক কেবল ধর্মীয়ভাবেই নয়, সামাজিক, অর্থনৈতিক, ক‚টনৈতিক ও রক্ষণাত্মকভাবে আরও জোরদার করেছে’।
খারাপ আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে গত মঙ্গলবারের এ অনুষ্ঠান স্থগিত করে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ