Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা পুরস্কার কাল দেয়া হচ্ছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আগামীকাল বুধবার (২৪ মার্চ) স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত পরিবর্তন করেছে সরকার। অনিবার্য কারণবশত স্বাধীনতা পুরস্কার প্রদান অনুষ্ঠানের তারিখ পরিবর্তন করা হয়েছে। অনুষ্ঠানের পরিবর্তিত তারিখ পরে জানানো হবে।

গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সোলতান আহমদ সাংবাদিকদের বলেন, স্বাধীনতা পুরস্কার দেওয়ার পরবর্তী তারিখ প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে নির্ধারতি হবে, যা ২৭ মার্চের পরে জানানো হতে পারে।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ২০২১ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করে গত ৭ মার্চ তালিকা প্রকাশ করা হয়েছে। এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত বিশিষ্ট ব্যক্তিরা হলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মুন্ময় গুহ নিয়োগী। সাহিত্যে মহাদেব সাহা। সংস্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার। সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৭ সাল প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমান সরকারে আমল এ পুরস্কারে যাত্রা শুরু হয়। এর পর থেকে প্রতিবছর স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার। স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, তিন লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা-পুরস্কার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ