Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি ঢাকায়

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১১:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে সোমবার সকালে ঢাকায় এসেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি।

নেপালের কোনো প্রেসিডেন্ট হিসেবে তিনিই প্রথম বাংলাদেশ সফর করছেন। সফরে বিদ্যা দেবীর সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ও উচ্চপদস্থ কর্মকর্তারাও রয়েছেন।

সকাল ১০টায় নেপাল এয়ারের বিশেষ বিমানে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান বিদ্যা দেবী ভান্ডারি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানান।

বিমানবন্দরে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে তিন বাহিনীর প্রধান, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব, স্বাস্থ্যমন্ত্রীসহ অনেক মন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তারা রয়েছেন।

নেপালের প্রেসিডেন্টকে বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। এ সময় ২১ বার তোপধ্বনি দেয় সেনাবাহিনীর একটি দল। তারপর সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অফ অনার দেয়। তিনি অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে গার্ড অফ অনার নেন।

পরে রাষ্ট্রপতি হামিদ বিমানবন্দরে বিদ্যা দেবীকে মন্ত্রিসভার সদস্য ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

বিমানবন্দর থেকে নেপালের প্রেসিডেন্ট যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে। সেখানে তিনি মহান মুক্তিযুদ্ধে নিহত বীর শহিদদের প্রতি সম্মান জানাবেন। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করবেন। এরপর তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালে যাবেন।


বিকেল ৩টায় নেপালের প্রেসিডেন্টের হোটেল স্যুটে গিয়ে তার সঙ্গে দেখা করবেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। বিকেল সাড়ে ৩টায় তার সঙ্গে দেখা করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তারা একান্ত বৈঠকের পর আনুষ্ঠানিক বৈঠক করবেন।

এদিন বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বিদ্যা দেবী ভান্ডারি। অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন নেপালের প্রেসিডেন্ট। সেখানে দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

পরে বঙ্গভবনে নৈশভোজে অংশ নেবেন নেপালের প্রেসিডেন্ট। দরবার হলে ওই নৈশভোজের আগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

মঙ্গলবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন নেপালের রাষ্ট্রপতি। সেখানে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি। জাদুঘর পরিদর্শনের কর্মসূচিও রয়েছে তার।

দুপুরের পর ঢাকায় নেপাল দূতাবাসের অনুষ্ঠানে যোগ দেবেন বিদ্যা দেবী ভান্ডারি। বেলা সাড়ে ৩টায় ঢাকা ছাড়ার কথা তার।

বিদ্যা দেবী ভান্ডারি নেপালের দ্বিতীয় ও প্রথম নারী প্রেসিডেন্ট। দেশটি রাজতন্ত্র থেকে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় রূপান্তরের পর প্রথম প্রেসিডেন্ট হন রাম বরণ যাদব।

২০১৫ সালে দেশটির প্রেসিডেন্ট হওয়ার আগে নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) ভাইস-চেয়ারপারসন এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন বিদ্যা দেবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ