Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ বিশ্ব পানি দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আজ সোমবার বিশ্ব পানি দিবস। বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৯২ সালে ব্রাজিলের রিও’তে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। এদিকে পানি সমস্যার সমাধানে পানির যথাযথ গুরুত্ব অনুধাবনের বিকল্প নেই বলে মত প্রকাশ করেছেন পানি বিশেষজ্ঞ, গবেষক ও পানি নিয়ে কর্মরত সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

গতকাল রোববার অনলাইন সেমিনারে অংশ নিয়ে তারা বলেন, ‘মানুষের জন্য পানি, প্রকৃতির জন্য পানি এবং উন্নয়নের জন্য পানি’- এই সত্যকে উপলব্দি করতে হবে। পানির গুরুত্ব অনুধাবন করে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে।
বিশ^ পানি দিবস উদযাপনের অংশ হিসেবে ‘পানির গুরুত্ব অনুধাবন’ (ভ্যালুয়িং ওয়াটার) এই প্রতিপাদ্যকে সামনে রেখে সেমিনারের আয়োজন করে ফ্রেশ ওয়াটার একশন নেটওয়ার্ক দক্ষিণ এশিয়া- বাংলাদেশ, স্যানিটেশন এ ওয়াটার এলায়েন্স, ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক, ফিকেল প্লাজ ম্যানেজমেন্ট নেটওয়ার্ক, মিন্সট্রিউয়াল হাইজিন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম, ইন্টারন্যাশনাল ওয়াটার এসোসিয়েশন এবং ওয়াটারএইড।
পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাতের সভাপতিত্বে সেমিনারে পানি ব্যবহারের বৈশি^ক ও বাংলাদেশে চিত্র তুলে ধরেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. তানভীর আহমেদ। আলোচনায় অংশ নেন বুয়েটের শিক্ষক প্রফেসর ড. মু. মুজিবুর রহমান, খুলনা বিশ^বিদ্যালযের শিক্ষক প্রফেসর ড. আতিকুল ইসলাম, রাজশাহী বিশ^বিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড.চৌধুরী সারওয়ার জাহান, রিভাইন পিপলস বাংলাদেশের সেক্রেটারি জেনারেল শেখ রোকন, ওয়াটারএইডের দেশীয় পরিচালক হাসিন জাহান, সাংবাদিক বুদ্ধজ্যোতি চাকমা, ফ্রেশওয়াটার একশন নেটওয়ার্ক দক্ষিণ এশিয়া- বাংলাদেশের কনভেনর যোসেফ হালদার প্রমূখ।

সেমিনারে ড.আইনুন নিশাত বলেন, দুঃখজনক হলেও সত্য, পানি মানুষের অধিকার হলেও, বাংলাদেশে বিষয়টি অধিকার হিসেবে পরিগণিত হয় না। পানি নিয়ে আমাদের দেশে অনেক কথা হয়, পরিকল্পনা হয়, কিন্তু পানির উপর যথাযথ গুরুত্ব প্রদানের ব্যাপারটি আজও অবহেলিত।
প্রফেসর ড. মু. মুজিবুর রহমান বলেন, দূষিত পানি পরিষ্কার পানিতে মিশে পানি সম্পদকে দূষিত করার পাশাপাশি পরিবেশ ও প্রতিবেশকে সংকটাপন্ন করে তুলছে। এই দূষণ সবার আগে রোধ করতে হবে। পানিকে নিরাপদ রাখা ও তার ন্যায্য ব্যবহারের উপর গুরুত্ব দিতে হবে।

প্রফেসর ড. আতিকুল ইসলাম বলেন, পানির গুণগত মান ও ন্যায্য ব্যবহারে দক্ষিণ-পশ্চিম উপকুলীয় এলাকার মানুষ সচেতন নয়। চাষাবাদে পানির ব্যবহার যথেচ্ছভাবে করা হচ্ছে। অপরিকল্পিতভাবে লোকালয়ে নোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষের মাধমে ক্ষতিগ্রস্থ হচ্ছে মানুষের স্বাস্থ্য, জীবন ও জীবিকা। বৃষ্টির পানি ব্যবহারেও যথাযথ গুরুত্ব নেই।

প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান বলেন, বরেন্দ্র অঞ্চলে ভূর্গস্থ পানির স্তর দিন দিন নীচে নেমে যাচ্ছে। তাই বৃষ্টির পানি সংরক্ষণ এবং বরেন্দ্র এলাকা উপযোগী কিছু সমাধানের ওপর গুরুত্ব দিতে হবে। এক পরিসংখ্যান তুলে ধরে হাসিন জাহান বলেন, ধনী লোকেরা গরীবদের চেয়ে বেশি পানি ব্যবহার করেন। কেথাও ১৪ লিটার পানি ২০ টাকায় আবার কোথাও এক লিট্রা পানি ২০ টাকায় পাওয়া যায়। একেক স্থানে পানির দাম একেক রকম। তিনি পানি সমমূল্য নির্ধারণের দাবি জানান।

শেখ রোকন বলেন, ভারতবর্ষে এক সময় ফুলের মূল্য ছিল না। অর্থাৎ ফুল কিনতে কোনো টাকা লাগত না। পানির মূল্য ছিল না। এখন পানি কিনে খেতে হচ্ছে। পানির মূল্য দেওয়ার আগে নদীসহ পানির উৎসগুলোর মূল্য দেওয়ার আহ্বান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ বিশ্ব পানি দিবস

২২ মার্চ, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ