Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর পদত্যাগ করা উচিত-মওদুদ

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘সুপ্রিম কোর্টের ভাবমর্যাদা রক্ষার্থে কালবিলম্ব না করে সরকারের দুই মন্ত্রীর অবিলম্বে মন্ত্রিত্ব ও জাতীয় সংসদ থেকে পদত্যাগ করা উচিত’ এ দাবি জানিয়েছে বিএনপি। দলটি বলছে, একদিকে ভোটারবিহীন অবৈধ সরকারের ফ্যাসিবাদী আচরণ, সেইসাথে সাজাপ্রাপ্ত মন্ত্রী দিয়ে মন্ত্রিপরিষদ চালানো হলে আইনের শাসন বাধাগ্রস্ত হবে এবং বিচার বিভাগের মান ক্ষুণœ হবে। গতকাল রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এসব কথা বলেন। তিনি বলেন, এখন প্রশ্ন এসেছে সাজাপ্রাপ্ত দুই মন্ত্রী স্বপদে বহাল থাকতে পারেন কি-না। পূর্ণাঙ্গ রায়ে শপথ ভঙ্গের বিষয়টি স্পষ্ট উল্লেখ করায় বিষয়টি আরো সামনে চলে এসেছে। তিনি বলেন, উদ্বুদ্ধ পরিস্থিতি জাতির জন্য এক ভয়ানক এবং জাতীয় সাংবিধানিক সংকট সৃষ্টি করেছে। আজ আদালত অবমাননার মামলায় সাজাপ্রাপ্ত দুই মন্ত্রী হাতে বন্দি। সাজাপ্রাপ্ত মন্ত্রীরা জনগণের প্রতিনিধিত্ব করছে। একজন মন্ত্রী শুধু দেশের জনগণের প্রতিনিধি করে, কোনো দেশের নয়। কাজেই দায়িত্বশীল গণতান্ত্রিক দল হিসেবে বিএনপির দাবির আইনানুগ দিক বাদ দিয়ে হলেও নৈতিক কারণে তাদের পদত্যাগ করা উচিত। পাশাপাশি রায় প্রদানের তারিখ থেকে দুই মন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত সকল আদেশ বাতিল ঘোষণার দাবি জানায় দলটি। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
অপর এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিরোধী দলগুলো যদি তাদের অধিকার ও রাজনৈতিক পরিবেশ ফিরে পায় তাহলে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও উগ্রবাদ প্রতিহত করা সহজ হবে। এজন্য গণতান্ত্রিক পরিবেশ ও অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এর মাধ্যমে বিরোধী রাজনৈতিক দলগুলো মুক্তভাবে তাদের রাজনৈতিক কর্মকা-ে অংশ নিতে পারে। আর না দিলে সরকারেরই বেশি ক্ষতি। এতে দেশে জঙ্গিবাদ ও উগ্রবাদের উত্থান আরও বেশি হবে। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় ‘ফ্রি মেডিকেল ক্যাম্প ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’র আনুষ্ঠানিক উদ্বোধনে তিনি এসব কথা বলেন। ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৯ম কারামুক্তি দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মওদুদ আহমদ বলেন, বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান ও গরিব-দুঃখীদের মধ্যে বিনা মূল্যে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এটা দলের একটি অন্যতম আদর্শের অংশ। তিনি বলেন, বিএনপি জনগণের দল। সাধারণ মানুষের দল। সব সময় দেশের মানুষের পাশে ছিলাম, আছি এবং থাকব। তাই যে কোনো বিপর্যয় আসুক না কেন, যতই নির্যাতন, হামলা-মামলা, গুম, খুন, অপহরণ করা হোক না কেন বিএনপিকে নিশ্চিহ্ন করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাজাপ্রাপ্ত দুই মন্ত্রীর পদত্যাগ করা উচিত-মওদুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ