Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বার কাউন্সিল নির্বাচন ২৫ মে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারকী প্রতিষ্ঠান ‘বাংলাদেশ বার কাউন্সিল’র নির্বাচন আগামি ২৫ মে। পদাধিকারবলে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বার কাউন্সিলের চেয়ারম্যান। বৃহস্পতিবার তিনি এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের তারিখ ২৮ মাচ থেকে ৪ এপ্রিল। ১১ এপ্রিল মনোনয়ন বাছাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৫ এপ্রিল। ভোট গ্রহণ ২৫ মে। বার কাউন্সিলের নির্বাহী সদস্য অ্যাডভোকেট মো. মোখলেসুর রহমান বাদল জানান, ২৫ মে’র নির্বাচনে সারাদেশের ৫০ হাজার আইনজীবী পরবর্তী তিন বছরের জন্য প্রতিনিধি নির্বাচন করবেন। বার কাউন্সিলে ১৪টি পদে নির্বাচন হয়। তাদের কার্যকাল ৩ বছর। এর মধ্যে সারাদেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে ৭ জন এবং দেশের ৭ টি অঞ্চলের জেলা আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও ৭ জন নির্বাচিত হন। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান।

বর্তমানে বাংলাদেশ বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যানসহ গুরুত্বপূর্ণ পদে থেকে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’র আইনজীবীগণ। বর্তমান কমিটিতে সরকার সমর্থক আইনজীবীদের সংখ্যা ১২ জন। আর বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা ২ জন আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থাটিতে প্রতিনিধিত্ব করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন ২৫ মে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ