Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীর কোরবানির হাটগুলোতে পশু আসছে

চাহিদার তুলনায় বেশি আমদানির সম্ভাবনা : রাস্তা দখল করে অবৈধ হাট

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রাজধানীর হাটগুলোতে কোরবানির পশু আসতে শুরু করেছে। একই সাথে চলছে হাট গোছানোর কাজ। এবার রাজধানীতে ২৪টি স্থানে কোরবানির পশুর হাট বসছে। ইজারাদাররা আশা করছেন এবার চাহিদার তুলনায় অনেক বেশি পশু আমদানির সম্ভাবনা রয়েছে। সে হিসাবে দাম খুব একটা বাড়বে না।
ভারতীয় গরু না আসার কোনো বিরুপ প্রভাবও কোরবানির হাটে পড়বে না বলে জানিয়েছেন ইজারাদার ও পাইকাররা। এদিকে, কোরবানির হাট নির্দিষ্ট স্থানের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ইজারাদারদের নির্দেশনা দেয়া হয়েছে। তবে এরই মধ্যে সেই নির্দেশ অমান্য করে রাজধানীর কোনো কোনো স্থানে রাস্তার মধ্যে পশুর হাট বসানো হয়েছে। হাজারিবাগে লেদার ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে রাস্তার উপর হাট বসানো হয়েছে। যাত্রাবাড়ী পাইকারি আড়তের কাছে রাস্তা দখল করে হাট বসানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।
সিটি কর্পোরেশনের নির্দেশনা অনুযায়ী কোরবানির হাটগুলোতে ঈদের তিন দিন আগে বেচাকেনা শুরু হওয়ার কথা। ঈদ একদিন পিছিয়ে যাওয়ার কারণে একদিন সময় বেড়েছে। আগামী ৯ সেপ্টম্বর থেকে কোরবানির হাটে বেচাকেনা শুরু হবে। তবে ইতোমধ্যে হাটগুলোতে কোরবানির পশু আসতে শুরু করেছে। রাজধানীর বেশ কয়েকটি হাট ঘুরে দেখা গেছে দুদিন আগে থেকেই ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকে পশু আসতে শুরু করেছে হাটগুলোতে। রাজধানীর শনিরআখড়া-দনিয়া পশুর হাটে দুদিন আগে থেকেই পশু আসতে শুরু করেছে বলে হাটের ইজারাদার আবুল কালাম আজাদ জানান। গতকাল টেলিফোনে তিনি জানান, এবার গরুর আমদানি ভালো। ফরিদপুর, যশোর, মাদারীপুর, শরিয়তপুর থেকে বিপুলসংখ্যক গরু আসছে শনিরআখড়া-দনিয়া হাটে। ইজারাদার কালাম বলেন, আশা করছি এবার কোরবানির পশুর কোনো কমতি হবে না। দাম প্রসঙ্গে তিনি বলেন, দামের কথা এখনই বলা যাবে না। পুরোদমে বেচাকেনা শুরু হলে বোঝা যাবে। তবে তিনি এও বলেন, এবার বন্যার কারণে খামারিরা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ক্ষতিটা পুষিয়ে ওঠার জন্য তারা দাম বেশি হাঁকতে পারে। তবে সবকিছু নির্ভর করছে পশু আমদানির উপর।
রাজধানীর অস্থায়ী পশুর হাটগুলোতে পশু আসতে শুরু করেছে। দুদিন আগে থেকে পশু আসা শুরু হলেও গতকাল সোমবার থেকে একেবারে পুরোদমে শুরু হয়েছে। রাতে আরও বেশি পশুর ট্রাক আসবে বলে হাটের কয়েকজন ইজারাদার জানান। তাদের সাথে কথা বলে জানা গেছে, এবার নির্ধারিত সময়ের আগে কোরবানির পশু আসা শুরু করেছে। ট্রাকে ট্রাকে পশু ঢুকছে ঢাকায়। পশুর ট্রাক হাটে প্রবেশ করানোর জন্য ইজারাদাররা বিভিন্ন ঘাটে ছুটে বেড়াচ্ছেন। পাইকারদের থাকা খাওয়ার সুব্যবস্থাসহ নানা সুযোগ-সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। পাইকাররা তাদের পছন্দ মতো হাটকে বেছে নিচ্ছেন। ইতোমধ্যে রাজধানীর দনিয়া-শনিরআখড়া, শ্যামপুর, রহমতগঞ্জ খেলার মাঠ, খিলগাঁওয়ের মেরাদিয়া বাজার, সাদেক হোসেন খোকা খেলার মাঠ, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ধূপখোলার ইস্ট এ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গা, কামরাঙ্গীরচর বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠসহ বিভিন্ন অস্থায়ী হাটে বিপুলসংখ্যক পশু এসেছে। পাইকাররা জানান, সেভাবে এখনও বেচাকেনা শুরু হয়নি। মানুষ আসছে, দেখছে, দাম জানতে চাচ্ছে। দনিয়া হাটের একজন পাইকার বলেন, ক্রেতার সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে গরু বিক্রিও হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে হাটের একাংশ ইতোমধ্যে বেচাকেনা শুরু হয়েছে জানিয়ে একজন বিক্রেতা বলেন, যে হারে গরু আসছে তাতে আর দু’একদিনের মধ্যেই এই হাট জমে উঠবে। হাটে ক্রেতারাদের ভিড় ক্রমে বাড়ছে বলে তিনি জানান। গাবতলী হাটের ইজারাদার মোঃ লুৎফর রহমান জানান, গাবতলী হাটে কোরবানির পশু আসা শুরু হয়েছে পুরোদমে। বেচাকেনাও চলছে। তবে হাট জমতে আরও দু’একদিন সময় লাগবে বলে তিনি জানান। ইজারাদার লুৎফর রহমান বলেন, যে হারে গরু আসছে তাতে এবার পশুর আমদানি বাড়বে বলে মনে হচ্ছে।
এদিকে, পশু আমদানির সাথে সাথে রাজধানীতে অবৈধভাবে পশুর হাট বসছে বলে অভিযোগ পাওয়া গছে। হাজারীবাগে লেদার টেকনোলজি কলেজের সামনের রাস্তা দখল করে পশুর হাট বসানো হয়েছে। পশুর হাটের কারণে সেখানে যানবাহন চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে বলে এলাকাবাসী অভিযোগ করেছে। জানতে চাইলে সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তা বলেন, রাস্তা দখল করে অবৈধভাবে হাট বসতে দেয়া হবে না। পুলিশ প্রশাসনকে এ বিষয়ে নির্দেশনা দেয়া আছে। তারাই ব্যবস্থা নিবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীর কোরবানির হাটগুলোতে পশু আসছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ