Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহে একবার ব্যবহার উপযোগী ডায়াবেটিসের ওষুধ নিয়ে আসলো নভো নরডিস্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৭:৩৪ পিএম

বাংলাদেশে টাইপ টু ডায়াবেটিস চিকিৎসায় সপ্তাহে মাত্র একবার ব্যবহার উপযোগী ‘সিমাগ্লুটাইড’ ইনজেকশনের সূচনা করলো নভো নরডিস্ক। যা এখন থেকে বাজারে পাওয়া যাবে। দাম পড়বে ১৪ হাজার টাকার কিছু বেশি। বৃহষ্পতিবার (১৮ মার্চ) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে ওষুধটি বাজারজাতকরণের আনুষ্ঠানিক ঘোষণা দেয় বিশ্বের সবচেয়ে বড় ডায়াবেটিসের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক।

ডায়াবেটিস ব্যবস্থাপনায় পরিমিত খাদ্য ও নিয়মিত শারীরিক অনুশীলনের পাশাপাশি ‘সিমাগ্লুটাইড’ ইনজেকশন অন্যান্য ওষুধের সাথে অথবা অলাদা গ্রহণ করা যাবে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) সভাপতি প্রফেসর একে আজাদ খান বলেন, বাংলাদেশে টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত অর্ধেকেরও বেশি রোগীর ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই। তারা গড়ে প্রায় সাত বছর অনিয়ন্ত্রিত ডায়াবেটিস নিয়ে পরবর্তী চিকিৎসা গ্রহণের পরিবর্তে শুধু মুখে খাওয়ার ওষুধের ওপর নির্ভরশীল থাকে। তিনি বলেন, সপ্তাহে একবার ‘সিমাগ্লুটাইড’ ইনজেকশনের ব্যবহার রক্তের গøুকোজ নিয়ন্ত্রণ, শরীরের ওজন কমানো ও হৃদযন্ত্র ভাল রাখতে কার্যকর ভূমিকা রাখবে যা ডায়াবেটিসের মত জটিল রোগের চিকিৎসায় এক অনন্য সংযোজন।

নভো নরডিস্কের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট জয় থায়াগারাজন বলেন, ক্লিনিক্যাল ডাটা (সাসটেইন ট্রায়াল) অনুযায়ী, ‘সিমাগ্লুটাইড’ উল্লেখযোগ্যহারে রক্তে গøুকোজের মাত্রা নিয়ন্ত্রণে আনে এবং ওজন কমায় যা শতকরা ৮০ ভাগ রোগীকে চিকিৎসা লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করে।

তিনি বলেন, আমার বিশ্বাস সপ্তাহে একবার ব্যবহার উপযোগী এই ‘সিমাগøুটাইড’ ইনজেকশন বাংলাদেশে ডায়াবেটিস রোগীদের প্রয়োজন মেটাতে কার্যকর ভ‚মিকা পালন করবে।

টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত প্রায় ১০ হাজার রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়ালের পর বাংলাদেশের বাজারে ‘সিমাগ্লুটাইড’ আনা হয়েছে। এসব ট্রায়ালের ফলাফলে দেখা গেছে, সচরাচর টাইপ টু ডায়াবেটিসের চিকিৎসায় যেসব ওষুধ ব্যবহার করা হয় সেসবের তুলনায় ‘সিমাগ্লুটাইড’ আরো কার্যকরভাবে রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণে আনে এবং শরীরের ওজন কমাতে বেশ সহায়ক ভূমিকা পালন করে, ১-৪, ৮-৯ পাশাপাশি এটি হৃদযন্ত্রের জন্যও উপকারী।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন বলেন, ডায়াবেটিস রোগের জন্য গবেষণামূলক ও উদ্ভাবনী ওষুধ আনতে অত্যন্ত কার্যকর ভ‚মিকা রাখছে নভো নরডিস্ক এবং ভবিষ্যতেও এই চেষ্টা অব্যাহত থাকবে।

বাডাস’র সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দিন বলেন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সচেতনতা ও প্রতিরোধ কর্মসূচির অংশ হিসেবে, ডায়াবেটিসের চাপ মোকাবেলায় নভো নরডিস্ক সক্রিয়ভাবে দেশব্যাপী সচেতনতা ও শিক্ষামূলক কাজ করে যাচ্ছে, যা দেশের সার্বিক ডায়াবেটিস ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকেই নভো নরডিস্কের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে হিউম্যান ইনসুলিন উৎপাদন করছে ট্রান্সকম গ্রূপের প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস। ট্রান্সকম ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড বাংলাদেশে নভো নরডিস্কের একমাত্র পরিবেশক।

অনুষ্ঠানে নভো নরডিস্কের ডিরেক্টর মেডিকেল অ্যান্ড কোয়ালিটি ডা. মাহবুবুর রহমান, ডিরেক্টর বিজনেস ইউনিট জিএলপি-ওয়ান অ্যান্ড ওবেসিটি কামাল হোসেন পলক এবং পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ