Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাতক্ষীরার শীর্ষ স্বর্ণ চোরাকারবারি গোল্ডেন মিলন আটক

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : সাতক্ষীরা জেলার শীর্ষ স্বর্ণ চোরাকারবারি মিলন পাল ওরফে গোল্ডেন মিলনকে (৩৮) আটক করেছে পুলিশ। তিনি সদর উপজেলার মাগুরা গ্রামের দেবদাশ পালের ছেলে। শনিবার গভীর রাতে তার নিজ বাড়ি থেকে পুলিশ তাকে আটক করে। সাতক্ষীরা সদর থানার ওসি ফিরোজ হোসেন মোল্লা জানান, গত শুক্রবার দুপুরে সাতক্ষীরা সদর উপজেলার তলুইগাছা সীমান্ত থেকে ভারতে পাচারের সময় ১৬ কেজি ৩১৮ গ্রাম স্বর্ণসহ আলিউজ্জামান নামের এক বহনকারীকে আটক করে বিজিবি। ধারণা করা হচ্ছে, বিপুল পরিমাণ ওই স্বর্ণ পাচারের সাথে মিলন পাল জড়তি। ওই স্বর্ণের মালিক মিলন পাল কিনা তা জানার জন্য পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত আটক মিলন পাল পুলিশ হেফাজতে রয়েছে।
এদিকে, শুক্রবার সাতক্ষীরা সীমান্তে বিপুল পরিমাণ স্বর্ণের বার আটকের ঘটনায় জেলার অপর কয়েকজন শীর্ষ চোরাকারবারি গডফাদাররা বিভিন্ন জায়গায় পুলিশের গ্রেফতার এড়াতে দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানা গেছে। মিলন পাল ওরফে মিলনের সাথে রয়েছে তার বিভিন্ন চোরাচালানি ব্যবসা।
অপরদিকে বিশ্বস্ত একটি সূত্রে জানা যায়, এই স্বর্ণ পাচারের সাখে জড়িত রয়েছে মিলন পালের ব্যবসায়িক পার্টনার মহিদুল মেম্বর, রুস্তম, ফিরোজ, বাশদাহ চোরাচালানি ঘাট মালিক নাজমুল, তলুইগাছার হাসান, শরিফুজ্জামান বিপুল, চঞ্চলসহ অনেকই।
জানা যায়, মিলনপাল গত ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত শহরের মিলবাজার রামপ্রসাদ দত্তের জুয়েলারী দোকানের কর্মচারী ছিলেন। সেখান থেকে বেরিয়ে শহরের নাজমুল স্মরণীতে দীগন্ত মার্কেটে শিল্পী জুয়েলার্সে কর্মচারী হিসেবে যোগাদন করেন। শিল্পী জুয়েলারীর কর্মচারী হতে স্বর্ণ ব্যবসায়ী হয়ে যান মিলনপাল। মিলন জুয়েলার্স নামে শহরের নাজমুল সরণিতে জুয়েলারী ব্যবসা করতে থাকেন তিনি।
সূত্র জানায়, সম্প্রতি মিলন পাল আলাউদ্দীনের আশ্চর্য প্রদীপের মতো, আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে গেছেন। মাগুরা গ্রামসহ সাতক্ষীরা শহরের বিভিন্ন এলাকা থেকে মিলনপালের বিরুদ্ধে নানা অপকর্মের অভিযোগ পাওয়া গেছে। মাদক ও স্বর্ণ চোরাচালান এবং হুন্ডির টাকা এপার ওপার করার আন্তর্জাতিক সিন্ডিকেট এখন তার হাতে। রাজধানী ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে মিলন পাল বিলাসবহুল মাইক্রোবাস ও প্রাইভেটকারযোগে স্বর্ণের বড় বড় চালান পাচার করে থাকেন। আন্তর্জাতিক স্বর্ণ চোরাকারবারী ভারতের বারী বিশ্বাসের কাছেও তিনি স্বর্ণ পাচার করে থাকেন ।
২০০৫ সালের মিলন পাল ২০১৬ সালে এসে হয়েছেন মিলন বাবু। মাদক, হুন্ডি এবং স্বর্ণ চোরাচালানি পরিচালনা করে মিলন পাল শত কোটি টাকার অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন।
সূত্র আরো জানায়, গত ২-৩ বছর পূর্বে মিলনপাল ৭৮ লাখ টাকায় (দলীলে মূল্য দেখিয়েছেন ৫০ লাখ টাকা) মাগুরা গ্রামের ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেনের নিকট থেকে ১২ শতক জমিসহ ৩ তলাবিশিষ্ট আলীসান একটি বাড়ি ক্রয় করেন। মাগুরা (দক্ষিণপাড়া) দাশপাড়া রোডে নিতাই মুহুরীর বাঁশবাগান এলাকায় প্রায় ২ বিঘা জমি ক্রয় করে সেখানে দুই তলা বিল্ডিং হাকিয়ে বাগান বাড়ি তৈরি করেছেন। ওই বাগান বাড়িতে আয়োজন করা হয় মদ ও জুয়ার আড্ডাখানা। সেখানে অসামাজিক কার্যকলাপ চলছে প্রতিনিয়ত। গত ২ মাস পূর্বেও অবৈধ ব্যবসায়ের লেনদেনের জের ধরে এক ব্যক্তিকে অপহরণ করে তার বাগানবাড়িতে আটকে রেখে নির্যাতন করে, জোর করে ওই ব্যক্তির নিকট থেকে সাড়ে ৪ লাখ টাকার চেকে স্বাক্ষর করে নেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতক্ষীরার শীর্ষ স্বর্ণ চোরাকারবারি গোল্ডেন মিলন আটক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ