Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মীর কাসেম আলীকে মানিকগঞ্জে দাফন

প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৫ এএম, ৫ সেপ্টেম্বর, ২০১৬

জেলা সংবাদদাতা : মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার নিভৃত পল্লীর চালা গ্রামে নিজের প্রতিষ্ঠিত মসজিদের পাশে লেবু বাগানে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীর লাশ জানাজা শেষে দাফন করা হয়েছে। দাফন করা হয় ফজর নামাজের কিছুক্ষণ পূর্বে।
মীর কাশেমের জন্মস্থান মানিকগঞ্জে হলেও তিনি বড় হয়েছেন চট্টগ্রামে। তার বাড়ি ছিল হরিরামপুর উপজেলার সুতালড়ি গ্রামে। অনেক আগেই সে বাড়ি নদীতে ভেঙে যায়। মানিকগঞ্জ ৩ আসন থেকে সংসদ নির্বাচনে অংশ নেয়ার আশায় উপজেলার চালা ইউনিয়নের ইজদা গ্রামে জায়গা কিনে একটি মসজিদ নির্মাণ করেন এবং পাশেই বাড়ি করার ইচ্ছা করেছিলেন বলে এলাকাবাসী জানান। 
ফাঁসি শেষে লাশ মানিকগঞ্জে দাফন করা হবে এমন গুঞ্জন শুরু হওয়ার পর থেকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় চালা গ্রামে ঢোকার সকল রাস্তা। লাশ দাফনের এলাকায় সাংবাদিকদেরও যাওয়ার অনুমতি দেয়নি পুলিশ। প্রায় ৮ কিলোমিটার আগে কলতাবাজার এলাকায় অবস্থান নিতে হয় সাংবাদিকদের। রাত সাড়ে ১০টার দিকে ৫টি মাইক্রোবাসে মীর কাশেমের স্বজনরা কলতাবাজারে পৌঁছলে পুলিশ তাদের পথও আটকে দেয়। পরে ৪টি মাইক্রোবাসে করে ৪০ জন স্বজনকে যাবার অনুমতি দেয়া হয়।
শনিবার দিবাগত রাতে কাশিমপুর কারাগার থেকে রাত পৌনে ৩টার দিকে মীর কাসেমের মরদেহ চালা গ্রামে এসে পৌঁছালে তা গ্রহণ করেন তার পরিবারের সদস্যরা। পরে কড়া নিরাপত্তায় সোয়া ৩টার দিকে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর মসজিদের উত্তর পাশে লেবু বাগানে তাকে সমাহিত করা হয়।
এর আগে কাশিমপুর কারাগার থেকে রাত সাড়ে বারটার দিকে আইন-শৃঙ্খলা বাহিনীর গাড়ি বহরের বেষ্টনীতে চারটি অ্যাম্বুলেন্স মীর কাসেম আলীর লাশ নিয়ে বের হয়ে মানিকগঞ্জের পথে রওনা হয়।
শনিবার রাত ১০টা ৩০ মিনিটের দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে ফাঁসি কার্যকর করা হয়।
চট্টগ্রামে জামায়াতের গায়েবানা জানাজা
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর জামায়াতের উদ্যোগে নগরীর আটটি স্থানে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীর গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। নগরীর পুরাতন রেল স্টেশন, বাকলিয়ার চেয়ারম্যানঘাটা, বায়োজিদ, ইপিজেড, আকবরশাহ, পাহাড়তলী, পতেঙ্গা ও বন্দরসহ বিভিন্ন জায়গায় এ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।
সমাবেশে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর এসিসটেন্ট সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন, নগর মজলিশে শূরার সদস্য ফয়সাল মোহাম্মদ ইউনুছ, এম এ আলম, আবু জাওয়াদ, আবু শাফায়াত, এম এস সোলায়মান, জাকের হোসাইন, ২০ দলীয় ঐক্যজোট বাংলাদেশ ন্যাপের কেন্দ্রীয় নেতা ওসমান গনি সিকদার, বাংলাদেশ লেবার পার্টি চট্টগ্রাম মহানগরী নেতা মোহাম্মদ কামাল উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
হরতাল সমর্থনে মিছিল
আজ (সোমবার) জামায়াতের ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে এক বিক্ষোভ মিছিল নিউ মার্কেট মোড়ে গিয়ে শেষ হয়। এতে জামায়াত নেতৃবৃন্দ সারা দেশে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল সফল করার জন্য জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান। এছাড়া নগরীর বাকলিয়া, চান্দগাঁও, বায়োজিদ, চকবাজার, কোতোয়ালী, পাঁচলাইশ, খুলশী, ডবলমুরিং, পতেঙ্গা, বন্দর, ইপিজেড, হালিশহর, পাহাড়তলী ও আকবারশাহ থানার উদ্যোগে হরতাল সমর্থনে মিছিল অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মীর কাসেম আলীকে মানিকগঞ্জে দাফন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ