Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এডিপি বাস্তবায়নে টেকসই সক্ষমতা বাড়াতে হবে-পরিকল্পনা মন্ত্রী

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এডিপির আকার মাত্র সাত বছরে ২১ হাজার কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে বর্তমান অর্থবছরে একলাখ ৩০০ কোটি টাকায় উন্নীত হয়েছে। বিশাল বাজেটের এডিপির বাস্তবায়নে সক্ষমতা বাড়াতে হবে।
টিমওয়ার্কের মাধ্যমে আমাদের টেকসই সক্ষমতা গড়ে তুলতে হবে। আমাদের সামনে অগ্রগতির বিদ্যমান সুযোগ কাজে লাগাতে হবে। রোববার ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন-এর ৫৬তম কনভেনশন উপলক্ষে আয়োজিত টেকসই উন্নয়নের জন্য গুণগত প্রকৌশল বিষয়ক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, সুযোগ বারবার আসে না। সুযোগ কাজে লাগাতে পারলে বাংলাদেশ ২০৪০ সালের মধ্যে বিশে^র ২৩তম অর্থনৈতিক শক্তিশালী দেশ হিসেবে গড়ে উঠবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকৌশলীরা হচ্ছেন স্বপ্ন বাস্তবায়নের কারিগর। কোন কিছু অর্জন করতে হলে প্রথমে লক্ষ্য নির্ধারণ করতে হবে। গোটা জাতি আপনাদের দিকে চেয়ে আছে। দেশে বিনিয়োগ আকৃষ্ট করতে অবকাঠামো বিশেষ করে রাজধানীর ট্রাফিকজ্যাম ও গণপরিবহনসহ বিদ্যমান বিভিন্ন বিষয়ে সকলকে উদ্যোগী হতে হবে। প্রয়োজনে একসাথে বসে সঠিক পরিকল্পনা প্রণয়ন করতে হবে। সময়ের বিবর্তনে পৃথিবীর অনেক কিছুই বদলে যায়। অনেক কিছু বদলাতে হয়। দুই শতাব্দী আগেও ২০ জন মানুষের মুখের আহার যোগাতে ১৯ জন মানুষকে শ্রম দিতে হতো। সেদিন পাল্টে গেছে। তিনি ভুগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় ভূপৃষ্ঠের পানি বিশেষ করে বৃষ্টির পানি কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, পরবর্তী প্রজন্মের জন্য দেশকে উপযোগী করে যাওয়ার অঙ্গীকার নিয়ে প্রকৌশলীদের উদ্ভাবনী কার্যক্রম বাড়াতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিপি বাস্তবায়নে টেকসই সক্ষমতা বাড়াতে হবে-পরিকল্পনা মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ