Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রফতানি বাণিজ্যেই অনুগত হবে প্রথম প্রভাব

এলডিসি থেকে উত্তরণের প্রশ্নে বাণিজ্য সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

দেশের আর্থ সামাজিক উন্নয়নে তৈরি পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। সম্প্রতি জাতিসংঘের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ করেছে। একই সঙ্গে অর্থনীতির বিভিন্ন সূচক পর্যালোচনা করে সিডিপি কোভিড-১৯ এর প্রেক্ষাপট বিবেচনায় প্রস্তুতিকালীন সময় হিসেবে বাংলাদেশকে ৩ বছরের স্থলে ৫ বছরের প্রস্তুতিকাল সুপারিশ করেছে। অর্থাৎ ২০২৬ সালে এ বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হবে, যার ঘাত-প্রতিঘাত রফতানি বাণিজ্যেই প্রথম অনুভূত হবে।

সামগ্রিক ভাবে এ উত্তরণের ফলে বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যে এর প্রভাব কিরূপ হবে, সম্ভাব্য চ্যালেঞ্জসমূহ কী হতে পারে, তা মোকাবেলায় কি পদক্ষেপ নেয়া হয়েছে ও ভবিষ্যতে কী করা প্রয়োজন হবে সেসব বিষয় পর্যালোচনা করা হবে। পাশাপাশি দেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাক খাতে এর প্রভাব কি সে বিষয়গুলো কী-নোট পেপারে আলোচিত হয়। বাংলাদেশ এসব চ্যালেঞ্জ সাফল্যের সাথে মোকাবিলা করবে বলে বাণিজ্য সচিব তাঁর উপস্থাপনায় জানান।

‘এলডিসি গ্রাজুয়েশন: ইমপ্যাক্ট অন আরএমজি’ বিষয়ক কর্মশালায় গতকাল এ সব তথ্য জানানো হয়। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, সানেম এর নির্বাহি পরিচালক ড. সেলিম রায়হান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের প্রফেসর ড. এম আবু ইউসুফ, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদে শের চেয়ারম্যান ড. এম মাশরুর রিয়াজ।

আলোচনায় সকলেই উন্নয়নশীল দেশে উত্তরণের পর বাণিজ্য মন্ত্রণালয় যথাযথ নীতিকৌশল গ্রহণ ও বাস্তবায়নে সচেষ্ট থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি-বাণিজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ