Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রফতনিকারকদের নীতি সহায়তার মেয়াদ বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের দেয়া নীতি সহায়তার সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ সুবিধা বাড়ানো হয়েছে। এর আগে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত রফতানিকারকদের নীতি সহায়তা দেয়ার কথা ছিল। তবে বিশ্বব্যাপি প্রতিযোগীতায় রফতানি বাণিজ্যের সক্ষমতা বাড়াতে তিন মাস সময় বাড়ানো হয়েছে। নীতি সহায়তার অংশ হিসেবে রফতানি মূল্য প্রত্যাবাসন সময় ২১০ দিন পর্যন্ত রাখা হয়েছে।

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।
এছাড়া প্রযোজ্য সুদ হারে ব্যাক টু ব্যাক ঋণপত্রের সময়সীমা অতিরিক্ত ১৮০ দিন বাড়ানোর সুযোগ থাকছে। রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) এর ঋণের অতিরিক্ত সময় ৯০ দিনের পরিবর্তে ১৮০ দিন পর্যন্ত বাড়ানো যাবে। এছাড়াও সাপ্লায়ার্স/বায়ার্স ক্রেডিটের আওতায় স্থাপিত ব্যাক টু ব্যাক ঋণপত্রের দায় পরিশোধের নিমিত্তে ইডিএফ থেকে ১৮০ দিন সময়ের জন্য অর্থায়ন সুবিধা নেয়া যাবে মর্মে সার্কুলারে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নেয়া এ ধরনের ব্যবস্থা বৈদেশিক বাণিজ্যে স্বস্তি দেবে বলে মনে করেন প্রসঙ্গে রফতানিকারকরা। আলোচ্য ৩ মাসের সহায়তায় রফতানিকারক প্রতিষ্ঠানগুলো তাদের সমস্যা কটিয়ে উঠতে পারবে বলে আশাবাদ।

নীতি সহায়তা বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলমান পরিস্থিতিতে রপ্তানিকারকদের স্বস্তি দেয়ার জন্য কতিপয় নীতি সহায়তার সময়সীমা বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতনিকারক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ